Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের বিকল্প ঘোষণা করল ইইউ

আন্তর্জাতিক ডেস্ক
১ ডিসেম্বর ২০২১ ২১:৫৫

চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের বিকল্প হিসেবে ৩৪০ বিলিয়ন ডলারের বৈশ্বিক বিনিয়োগ পরিকল্পনা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বড় অঙ্কের এ বিনিয়োগ পরিকল্পনাকে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ‘প্রকৃত বিকল্প’ হিসেবে আখ্যায়িত করেছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের এ বিনিয়োগ ২০২৭ সালের মধ্যে বিশ্বব্যাপী অবকাঠামো, ডিজিটাল ও জলবায়ু প্রকল্পে ব্যয় করা হবে। ইইউ সদস্যরা এ প্রকল্পের অর্থ যোগান দেবে। ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন গ্লোবাল গেটওয়ে স্কিম নামক এ পরিকল্পনাটি একটি বিশ্বস্ত ব্র্যান্ড হয়ে উঠবে বলে মন্তব্য করেছেন।

বিশ্বব্যাপী চীনা বিনিয়োগের ব্যাপারে উরসুলা ফন ডার লেইন বলেন, বেইজিং প্রায়ই প্রতিকূল শর্তে, অস্বচ্ছ উপায়ে বিনিয়োগ করে থাকে যা দরিদ্র দেশগুলোকে—বিশেষ করে আফ্রিকার কিছু দেশকে ঋণের ফাঁদে ফেলে চীনের উপর নির্ভরশীল করে তুলে।

ইইউ’র দাবি, চীনের বিকল্প হিসেবে গ্লোবাল গেটওয়ে স্কিমের বিনিয়োগে স্থানীয়দের সুবিধার উপর অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া বেসরকারি খাতকেও এসব বিনিয়োগে যুক্ত করা হবে। ফন ডার লেইন জানিয়েছেন, এসব কারণে ইউরোপীয়ান কমিশনের বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ হবে।

গ্লোবাল গেটওয়ে স্কিম ঘোষণা করে এক সংবাদসম্মেলনে ফন ডার লেইন বলেন, ‘প্রকৃতপক্ষে, দেশগুলোর চীনের অফারের চেয়ে আরও ভালো এবং ভিন্ন অফার প্রয়োজন, ইউরোপীয়ান ইউনিয়নের বিনিয়োগ পরিকল্পনাটি চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের প্রকৃত বিকল্প।’

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ চালু করেন। এর মাধ্যমে বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বিস্তার করতে থাকে চীন। বিশ্বের ১০০টির বেশি দেশ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে সহায়তা করতে চুক্তিবদ্ধ হয়। জি-৭ সদস্য ইতালি ২০১৯ সালে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ চুক্তিতে স্বাক্ষর করে। এ উদ্যোগের আওতায় চীন এশিয়া থেকে ইউরোপে লাখ লাখ কোটি ডলারের অবকাঠামো সহায়তা দিয়ে যাচ্ছে। চীনের এ প্রকল্পের বিকল্প হিসেবেই গত জুনে যুক্তরাষ্ট্র বি৩ডব্লিউ পরিকল্পনার কথা প্রকাশ করে। পরে জি-৭ বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। এবার ইইউর বিনিয়োগের বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করা হলো।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

গ্লোবাল গেটওয়ে স্কিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর