Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাগড়াছড়িতে শান্তি চুক্তি দিবস উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২ ডিসেম্বর ২০২১ ১৫:১০

খাগড়াছড়ি: করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৪তম বর্ষপূর্তি উদযাপন হচ্ছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে সেনাবাহিনীর আয়োজনে খাগড়াছড়ি রিজিয়নের মূল ফটক থেকে শোভাযাত্রা বের করা হয়। চেঙ্গী স্কোয়ার মোড় ঘুরে শোভাযাত্রা পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য ও শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় খাগড়াছড়ি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী রেজা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্র চৌধুরী ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। পরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, চুক্তির ৭২ ধারার মধ্যে সবকটি বাস্তবায়ন হয়েছে। যারা হতাশা প্রকাশ করছেন তারা ১৯৯৭ সাল হতে আজ পর্যন্ত সাম্প্রদায়িক সৌহার্দ-সম্প্রীতি, শিক্ষা-স্বাস্থ্য, যোগাযোগ ও পর্যটনের খাতের উন্নয়ন কর্মকাণ্ড পর্যালোচনা করলেই সরকার পার্বত্যবাসীর জন্য কতটা আন্তরিক তা বুঝতে সক্ষম হবে। তিনি সকলকে একসঙ্গে কাজ করে পার্বত্য চট্টগ্রামে শান্তিময় পরিবেশ নিশ্চিতে অবদান রাখার অনুরোধ করেন।

মংসুইপ্র চৌধুরী অপু বলেন, শান্তিচুক্তির পূর্বের আর পরের সার্বিক চিত্র তুলনা করে দেখলে চুক্তির সুফল চোখে পড়বে। তিনি পার্বত্য জেলা পরিষদ আঞ্চলিক পরিষদ, উন্নয়ন বোর্ড, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত হাজার হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পসহ মানুষের জীবনমান ও আর্থিক অবস্থার পরিবর্তনের কথা তুলে ধরেন।

সারাবাংলা/এসএসএ

খাগড়াছড়ি শান্তি চুক্তি দিবস উদযাপন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর