Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাত দেশ থেকে ফিরলে নিজ খরচে ১৪ দিনের কোয়ারেনটাইন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২১ ২২:২৭

ঢাকা: আফ্রিকা মহাদেশের সাতটি দেশ— বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও লেসোথো। নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ প্রতিরোধে আফ্রিকার এই সাতটি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নতুন নিয়ম জারি করেছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সরকারিভাবে নির্ধারণ করা হোটেলে নিজ খরচে যাত্রীদের কোয়ারেনটাইন করতে হবে। এছাড়াও যদি কোনো যাত্রী গত ১৪ দিনে এই সাতটি দেশ ভ্রমণ করে বাংলাদেশে প্রবেশ করে তবে তাদেরও কোয়ারেনটাইন কাটাতে হবে

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবিরের সই করা একটি প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

আদেশটি আগামীকাল ৪ ডিসেম্বর (শনিবার) দুপুর ১২টা থেকে কার্যকর হবে বলেও জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বেবিচক জানায়, কোনো যাত্রী যদি এসব দেশ থেকে সরাসরি বাংলাদেশে আসেন অথবা গত ১৪ দিনে এসব দেশে ঘুরে বাংলাদেশে প্রবেশ করেন, সেক্ষেত্রে তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে থাকতে হবে। কোয়ারেনটাইনের জন্য সরকার নির্ধারিত কিছু হোটেল রয়েছে। সেগুলোতে নিজ খরচে থাকতে হবে। এছাড়া বাংলাদেশের উদ্দেশে রওনা হওয়ার আগেই হোটেল বুকিং শেষ করতে হবে।

বেবিচক জানায়, আগত যাত্রীদের হোটেলে থাকা অবস্থায় ৭ম ও ১৪তম দিনে করোনাভাইরাস শনাক্তের আরটিপিসিআর টেস্ট করানো হবে। কোনোটির ফলাফল পজিটিভ এলে তাকে হাসপাতালে আইসোলেশনে রাখা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশে প্রবেশ করা যাত্রীদের যাত্রার ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে। তবে ১২ বছরের নিচের শিশুদের জন্য এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই।

উল্লেখ্য, দেশে প্রবেশের ক্ষেত্রে করোনা টেস্ট করানোর সময়সীমা ৭২ ঘণ্টা ছিল। তবে ১ ডিসেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই সময়সীমা ৪৮ ঘণ্টা করা হয়েছে বলে জানান গণমাধ্যমে।

সারাবাংলা/এসবি/এমও

আফ্রিকা মহাদেশ কোয়ারেনটাইন টপ নিউজ সাত দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর