Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজও করোনায় ৬ মৃত্যু

সারাবাংলা ডেস্ক
৫ ডিসেম্বর ২০২১ ১৭:২৫

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ছয় জন। আগের দিনও এই সংখ্যা ছিল ছয়। একই সময়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১৯৭ জনের শরীরে। যা আগের দিন ছিল ১৭৬ জন।

এদিকে আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক শূন্য ৭ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় হয়েছে ১ দশমিক শূন্য ৩ শতাংশ।

রোববার (৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালক ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৪৩টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ১৩২টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৯ লাখ ৮১ হাজার ৬০৬টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৮ লাখ ১৩ হাজার ৪০৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩১ লাখ ৬৮ হাজার ২০০টি।

আগের দিন দেশে ১৭৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৯৭ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৭ হাজার ৪৪৩ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ০৩ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ০৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩৬ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৬২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২২৬ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪২ হাজার ২৭৪ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ছয় জন মারা গেছেন তা নিয়ে দেশে করোনা সংক্রমণে মোট মৃত্যু দাঁড়ালো ২৮ হাজার এক জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর