Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৩৮ জনের পরীক্ষা ভুল প্রশ্নপত্রে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২১ ২১:৫৬

রাজশাহী: ভুল প্রশ্নপত্রে এইচএসসি পরীক্ষা দিয়েছে ২৩৮ পরীক্ষার্থী। রসায়ন প্রথম পত্রের পরীক্ষায় রাজশাহীর মাদার বখস গার্হস্থ অর্থনীতি কলেজ কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে ২০০ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা চলছে। ১৯৯ কেন্দ্রেই পরীক্ষা নেওয়া হয়েছে সেট-২ এর ‘তারা’ নামের প্রশ্নপত্রে। শুধু রাজশাহীর মাদার বখস গার্হস্থ অর্থনীতি কলেজ কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে সেট-৪ এর ‘তিমি’ নামের প্রশ্নপত্রে।

পরীক্ষা শুরুর কিছুক্ষণ পর কলেজ কর্তৃপক্ষ সেট ভুল হওয়ার বিষয়টি জানতে পারে। তখন শিক্ষাবোর্ডকেও বিষয়টি জানানো হয়। কিন্তু তখন আর কিছু করার ছিল না। তাই ভুল প্রশ্নপত্রেই ২৩৮ জন পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া হয়।

কেন্দ্র সচিব সালমা শাহাদাত বিষয়টি স্বীকার করেছেন।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে দুটি করেই সেট পাঠানো হয়। কোন সেটে পরীক্ষা নেওয়া হবে তা পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষাবোর্ড থেকে এসএমএস দিয়ে জানানো হয়। এই পরীক্ষার ক্ষেত্রে শিক্ষাবোর্ড থেকে এসএমএস ঠিকই এসেছে। কিন্তু ট্যাগ অফিসার হিসেবে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তা সেট-৪ এর প্রশ্নপত্র বের করে দিয়ে দিয়েছেন।

তিনি বলেন, পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরই তারা ভুল প্রশ্নপত্র দেওয়ার বিষয়টি জানতে পারেন। এরপর শিক্ষাবোর্ডে ফোন করে পরামর্শ চাওয়া হয়। বোর্ড ওই প্রশ্নেই পরীক্ষা নিয়ে নেওয়ার নির্দেশনা দেয়। এখন সেট-৪ এর প্রশ্নে এখানকার পরীক্ষার্থীদের মূল্যায়নের জন্য তিনি শিক্ষাবোর্ডে লিখিতভাবে আবেদন করছেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, একটা ভুল হয়ে গেছে। এটির আর কোনো সমাধান নেই। দুই সেটের পরীক্ষার্থীদের মূল্যায়ন দুই রকম হবে, অভিভাবকদের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেট-৪ এর পরীক্ষার্থীদের সেভাবেই মূল্যায়নের জন্য বলা হবে।

শিক্ষাবোর্ড জানিয়েছে, বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় রসায়ন বিষয়ের পরীক্ষার্থী ছিল ৩৭ হাজার ৮০৮ জন। এর মধ্যে ৩৭ হাজার ৬৬ জন পরীক্ষায় অংশ নিয়েছে। ৭৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ১ দশমিক ৯৭ শতাংশ। রাজশাহী বোর্ডে এবার সব বিষয়ের পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৭৪৫ জন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর