Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫ পরিবহন কোম্পানির পারমিট বাতিলের প্রস্তাব বিআরটিএ’র

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ ডিসেম্বর ২০২১ ২২:৫২

ঢাকা: যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়া, ভাড়ার চার্ট না টানানো প্রভৃতি অপরাধের পুনরাবৃত্তি করায় রাজধানী ঢাকার ২৫টি পরিবহন কোম্পানির রুট পারমিট বাতিলের প্রস্তাব দিয়েছে বিআরটিএ। সম্প্রতি রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটির কাছে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে।

রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটির চেয়ারম্যান ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার।

বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সারওয়াল আলম সারাবাংলাকে বলেন, ‘মাঠ পর্যায়ে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের কাছ থেকে পাওয়া প্রতিবেদন অনুযায়ী এই তালিকা করা হয়েছে। এরপর সেটি আমরা বিআরটিএ চেয়ারম্যানকে দিই। প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে রুট পারমিট বাতিলের প্রস্তাব রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটির কাছে পাঠানো হয়েছে।’

‘রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটি বৈঠক করে যে সিদ্ধান্ত নেবে সেটিই চূড়ান্ত। অথরিটির চেয়ারম্যান হিসেবে ডিএমপি পুলিশ কমিশনার এ বিষয়ে ভালো বলতে পারবেন—’ বলেন বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সারওয়াল আলম।

ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বৃদ্ধি পাওয়ায় মালিকদের ধর্মঘট ও দাবির পরিপ্রেক্ষিতে গত মাসে বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায় সরকার। গত ৮ নভেম্বর নতুন ভাড়া কার্যকর হয়েছে। সেদিন থেকেই অভিযোগ উঠেছে, সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি টাকা নেওয়া হচ্ছে বাসে।

১০ নভেম্বর থেকে বাড়তি ভাড়ার বিরুদ্ধে অভিযান শুরু করে বিআরটিএ। গত এক মাসে ঢাকা ও চট্টগ্রামের এক হাজার ৪০৮টি বাসকে ৫৭ লাখ ৩১ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে সিএনজিচালিত বাস ৮০টি। বাকি এক হাজার ৩২৮টি ডিজেলচালিত বাস।

বিজ্ঞাপন

বিআরটিএ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত এক মাসে ৫৬টি বাস ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। বেপরোয়া গাড়ি চালানোর অপরাধে পাঁচজনক চালককে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ২৪টি কোম্পানির বাস তিন বা ততোধিকবার বাড়তি ভাড়া নিয়ে ধরা পড়েছে।

রাজধানীর প্রায় ২০ শতাংশ কোম্পানি বারবার শাস্তি পেয়েও বাড়তি ভাড়া আদায় করেই যাচ্ছে। বাড়তি ভাড়া আদায়কালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ধরা পড়ে রাইদা পরিবহনের বাস ১৩ বার, পরিস্থানের বাস ১১ বার, লাভলী ও অনাবিল পরিবহনের বাস ১০ বার করে, আলিফ পরিবহনের বাস ৯ বার, লাব্বাইক পরিবহনের বাস আটবার, তুরাগ, বলাক ও স্বাধীন পরিবহনের বাস সাতবার করে, প্রজাপতি, রজনীগন্ধা ও শিকড় পরিবহনের বাস ছয়বার করে, আকাশ, আজমেরি, মনজিল, প্রভাতি ও বনশ্রী পরিবহনের বাসে পাঁচবার করে, আসমানি, প্রচেষ্টা, ভিক্টর, মিডলাইন, ডি লিংক, রাজধানী, গাজীপুর ও ভিআইপি পরিবহনের বাস তিনবার করে জরিমানা দিয়েছে।

সারাবাংলা/একে

বাড়তি ভাড়া আদায় বিআরটিএ রুট পারমিট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর