Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলিয়ান অ্যাসাঞ্জের নাগাল পেতে আইনি লড়াইয়ে জিতল আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক
১০ ডিসেম্বর ২০২১ ১৮:১৯

জুলিয়ান অ্যাসাঞ্জ

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে নাগালে পেতে গুরুত্বপূর্ণ এক আইনি লড়াইয়ে জিতেছে যুক্তরাষ্ট্র। জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণে ব্রিটেনের হাইকোর্টে করা আবেদন জিতেছে মার্কিন সরকার।

মূলত যুক্তরাজ্যের একটি নিম্ন আদালতের আগের দেওয়া রুলিংয়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে এ জয় পায় যুক্তরাষ্ট্র। আল জাজিরার খবরে বলা হয়, যুক্তরাজ্যের একটি আদালত গতবছর জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়ার অনুরোধ স্বাস্থ্যগত কারণ দেখিয়ে নাকচ করে দেয়। ওই রায়ে কারণ হিসেবে বলা হয়, যুক্তরাষ্ট্রে বিচারের মুখামুখি হওয়ার মতো মানসিক অবস্থায় নেই জুলিয়ান অ্যাসাঞ্জ।

এ রায়ের বিরুদ্ধে আপিল করে যুক্তরাষ্ট্রের আইনজীবীরা বলেন, অ্যাসাঞ্জের গুরুতর মানসিক অসুস্থতার কোনো ইতিহাস নেই। বর্তমানে তিনি এমন কোনো অসুস্থতায় ভুগছেন না, যার কারণে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে উইকিলিকসে গোপন নথি প্রকাশের অভিযোগ রয়েছে। সেদেশের বিচার ব্যবস্থার মুখোমুখি জুলিয়ান অ্যাসেঞ্জের ১৭৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

৫০ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। ওই সব নথির মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধসম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরও ৪০ হাজার নথি ছিল, যা যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়।

এ নিয়ে আলোচনার মধ্যেই সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন নিপীড়নের মামলা হয়। গ্রেফতার এড়াতে ২০১২ সালে অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। তারপর থেকে তিনি সেখানেই ছিলেন। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে যুক্তরাজ্য পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেফতার করার পর থেকে বেলমার্শ কারাগারে বন্দি আছেন তিনি।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

উইকিলিকস উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ জুলিয়ান অ্যাসাঞ্জ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর