Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাগড়াছড়িতে চলছে মং গোষ্ঠীর ‘রাজপূণ্যাহ’ অনুষ্ঠান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২১ ১৩:৩২

মাঝে বসা মং সার্কেল চিফ সাচিং প্রু চৌধুরী, ছবি: সারাবাংলা

খাগড়াছড়ি: জেলা শহরের মহালছড়া এলাকায় মং নৃ-গোষ্ঠীর সার্কেল চিফের বাড়িতে স্বাস্থ্যবিধি মেনে চলছে তিনদিনব্যাপী ‘রাজপূণ্যাহ’ অনুষ্ঠান। এ সময় বার্ষিক খাজনা আদায় করেন সার্কেল চিফ।

শনিবার (১১ ডিসেম্বর) সকাল থেকে মূল অনুষ্ঠান শুরু হয়। প্রধান অতিথি হিসেবে রাজপূন্যাহ অনুষ্ঠানের উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এতে সভাপতিত্ব করেন মং সার্কেল চিফের সাচিং প্রু চৌধুরী। এর আগে শুক্রবার (১০ ডিসেম্বর) এই উৎসবের উদ্বোধন করা হয়।

শনিবার সকাল থেকে বার্ষিক রাজস্ব বা খাজনা আদায় করেন মং সার্কেল চিফ সাচিং প্রু চৌধুরী। দিনভর ৮৮টি মৌজার প্রধান এবং ৭০১ পাড়া প্রধানের (কার্বারী) কাছ থেকে খাজনা ছাড়াও বিভিন্ন উপঢৌকন গ্রহণ করবেন তিনি। আনুষ্ঠানের তৃতীয় দিন আগামীকাল রোববার (১২ ডিসেম্বর) নারী হেডম্যান ও নারী কার্বারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ভূমি কর সংগ্রহ সহজ করার জন্য ব্রিটিশ শাসনামলে পার্বত্য চট্টগ্রামকে ৩টি সার্কেলে বিভক্ত করা হয়। খাগড়াছড়িকে মং সার্কেল, রাঙ্গামাটিকে চাকমা সার্কেল এবং বান্দরবানকে বোমাং সার্কেল হিসেবে ঘোষণা করা করা। সার্কেল চিফরা আদায়কৃত খাজনার একাংশ নিজেরা রাখেন বাকিটা সরকারি কোষাগারে জমা দেন।

সারাবাংলা/এনএস

খাগড়াছড়ি মং নৃ-গোষ্ঠী রাজপূণ্যাহ অনুষ্ঠান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর