Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চশমার দিন শেষ— চোখের সমস্যা দূর করবে আই ড্রপ

আন্তর্জাতিক ডেস্ক
১২ ডিসেম্বর ২০২১ ১৬:৪৫

চল্লিশ পেরোলেই চালশে— চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে এ প্রবাদ অনেকটাই অসাড় হয়ে পড়েছে। চশমার কল্যাণে যে চালশে আর এখনকার দিনের জন্য কোনো অসুখ নয়। তারপরও চল্লিশোর্ধ্ব যাদের চোখের সমস্যা, চালশের প্রমাণ রেখে চশমাটি ঠিক ঝুলে থাকে চোখের ওপর। তবে সেদিনেরও অবসান হতে যাচ্ছে এবার। চল্লিশোর্ধ্বদের মধ্যে যারা হ্রস্বদৃষ্টিতে ভুগছেন, তারাও এবার সেই চশমার ‘যন্ত্রণা’ থেকে মুক্তি পেতে যাচ্ছেন। একটি চোখের ড্রপই তাদের চোখের সমস্যার সমাধান হয়ে এসেছে।

যুক্তরাষ্ট্রের বাজারে নতুন এই চোখের ড্রপ এনেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাবভি। প্রতিষ্ঠানটির দাবি, এই ড্রপ ব্যবহারে চল্লিশোর্ধ্ব বয়সীদের ঝাঁপসা দেখা বা হ্রস্বদৃষ্টির সমস্যা দূর হবে। ব্যবহারকারীরা এরই মধ্যে চোখের ড্রপটিকে চল্লিশোর্ধ্বদের জন্য ‘চশমার বিকল্প’ বলেও আখ্যায়িত করছেন।

ওষুধটির নাম ‘ভুইটি’। গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই ওষুধের অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) থেকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাচ্ছে এটি। প্রস্তুতকারী প্রতিষ্ঠানের দাবি, নতুন ওষুধটি ব্যবহারের মাত্র ১৫ মিনিটের মধ্যে কাজ শুরু করবে। ড্রপ ব্যবহারের পর ছয় থেকে ১০ ঘণ্টা পর্যন্ত স্বচ্ছ দৃষ্টিশক্তি পাবেন ব্যবহারকারীরা। এসময় তাদের কোনো চশমা পরতে হবে না।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এর প্রতিবেদনে বলা হয়েছে, অনুমোদনের আগে ৭৫০ জনের উপর ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া টনি রাইট সিবিএস নিউজকে বলেন, ‘এটি অবশ্যই একটি জীবন পরিবর্তন করে দেওয়া ওষুধ।’ টনি রাইট জানান, ট্রায়ালের আগে তিনি চশমা পরলেই কেবল পড়তে পারতেন। অফিস, বাথরুম, রান্নাঘর ও গাড়িতে সর্বক্ষেত্রে চশমার প্রয়োজন হতো তার। ২০১৯ সালে তার চোখের চিকিৎসক নতুন এ ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য জানান। ৫৪ বছর বয়সী টনি রাইট বলেন, ‘ওষুধটি নেওয়ার পর এখন আর চশমার খুব একটা প্রয়োজন হয় না।’

সিবিএস’র খবরে বলা হয়, প্রেসবায়োপিয়া নামক জটিলতা অর্থাৎ বয়স সম্পর্কিত হ্রস্বদৃষ্টি সমস্যার জন্য এর আগে এফডিএ কোনো ড্রপের অনুমোদন দেয়নি। এবারই প্রথম এমন ওষুধের অনুমোদন দিলো এফডিএ।

ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ডা. জর্জ ওয়ারিং জানান, ভুইটি চোখের স্বাভাবিক ক্ষমতা ঠিক রাখতে বয়সের সঙ্গে সঙ্গে বড় হয়ে যাওয়া চোখের মণির আকার ছোট করে। এতে দৃষ্টি শক্তি বেড়ে যায় এবং আরও স্পষ্ট দেখতে পান রোগীরা। সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের মণির আকার বেড়ে গিয়ে দৃষ্টি শক্তি কমে যায়।

ভুইটির মুখপাত্র সিবিএস নিউজকে ওষুধটির বাজারমূল্য সম্পর্কে জানান, যুক্তরাষ্ট্রের বাজারে ৩০ দিনের ভুইটি ড্রপের দাম এখন প্রায় ৮০ ডলার। তিনি জানান, ক্লিনিক্যাল ট্রায়ালে এ ড্রপের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা গেছে। ওষুধ ব্যবহারের তিন মাসের মধ্যে কারো কারো মাথা ব্যথা, চোখ লাল হয়ে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

এ ব্যাপারে ডা. ওয়ারিং বলেন, ‘এগুলো এমন পার্শ্বপ্রতিক্রিয়া যা কিছু দিন ব্যবহারের পর অভ্যাস তৈরি হলে আর দেখা দেবে না। তবে ওষুধটির এসব পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ন্ত্রণে রাখতে আরও গবেষণা চলছে।’

সারাবাংলা/আইই

চশমার বিকল্প ভুইটি আইড্রপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর