Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর ম্যূরাল উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ ডিসেম্বর ২০২১ ১৯:১১

ঢাকা: হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মূল ফটকে জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের অবয়ব সম্বলিত একটি ম্যূরাল উদ্বোধন করা হয়েছে। ম্যূরাল নির্মাণে খরচ হয়েছে পাঁচ লাখ টাকা।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ম্যূরালটি ফিতা কেটে উদ্বোধন করেন হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আশরাফুল আলম। এ সময় গবেষণা প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

উদ্বোধন শেষে আশরাফুল আলম বলেন, গেল বছরের ১৪ ডিসেম্বর এই প্রতিষ্ঠানে মহিপরিচালক হিসেবে যোগ দিয়ে তিনি লক্ষ্য করেন বঙ্গবন্ধুর হাতে গড়া এ প্রতিষ্ঠানে তার কোনো স্মৃতি নেই। এজন্য ম্যূরাল নির্মাণের সিদ্ধান্ত নেন। বুদ্ধিজীবী দিবসে এর উদ্বোধন করতে পারা সম্মানেরও ব্যাপার।

মহাপরিচালক আরও বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ সমার্থক। এটি সবাইকে অনুধাবন করতে হবে। এজন্য তার চর্চা বাড়াতে হবে। সেই চেষ্টাই করা হচ্ছে। পাশাপাশি, তিনি বুদ্ধিজীবী দিবসে শহীদ সকল বুদ্ধিজীবীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যও ম্যূরালটির উদ্ধোধনকে গুরুত্বপূর্ণ মানছেন।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের জানুয়ারি মাসের ১৩ তারিখ হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন বাংলাদেশের তখনকার প্রধানমন্ত্রী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই প্রতিষ্ঠানটি বিকল্প নির্মাণ সামগ্রী উদ্ভাবন এবং নির্মাণ বিষয়ে বিশদ গবেষণা করে থাকে।

সারাবাংলা/টিএস/একেএম

হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর