Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক
১৪ ডিসেম্বর ২০২১ ২৩:৪৯

যে ১১ দেশকে লাল তালিকাভুক্ত করে ব্রিটেনে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়ার খবর জানিয়েছে বিবিসি। বুধবার (১৫ ডিসেম্বর) ভোর ৪টা থেকে ওই নির্দেশনা কার্যকর হবে বলেও জানানো হয়েছে।

এর আগে, নভেম্বরের শেষদিকে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে অ্যাঙ্গোলা, বতসোয়ানা, ই-সোয়াতিনি, লেসোথো, মালাউই, মোজাম্বিক, নামিবিয়া, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া এবং জিম্বাবুয়েকে লাল তালিকাভুক্ত করেছিল ব্রিটেন।

বিবিসি বলছে, ওমিক্রন ব্যাপকভাবে ছড়িয়ে যাওয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞায় আর কোনো লাভ হচ্ছে না তাই তুলে নেওয়া হয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ পার্লামেন্টে বলেছেন, ওমিক্রনের কমিউনিটি সংক্রমণ ঘটছে। তাছাড়া, বিশ্বজুড়ে ওমিক্রন এত ব্যাপকভাবে ছড়িয়ে গেছে যে, ভ্রমণের লাল তালিকা আর বিদেশ থেকে ওমিক্রনের হানা ঠেকাতে তেমন একটা কার্যকর হচ্ছে না। তবে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য আপাতত কোভিড পরীক্ষার নিয়ম চালু থাকবে।

বর্তমান নিয়মে ‍লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে ভ্রমণকারীরা ‍যুক্তরাজ্যে পৌঁছানোর পরই সরকার অনুমোদিত কোনো হোটেলে নিজ খরচে ১০ দিন সেলফ আইসোলেশনে থাকতে হয়। তাছাড়া, ‍যুক্তরাজ্যে যাওয়ার ৪৮ ঘণ্টা আগে কোভিড টেস্ট এবং পৌঁছানোর দুইদিনের মধ্যে পিসিআর টেস্ট করা বাধ্যতামূলক। অনেককেই হোটেল কোয়ারেনটাইনে থাকতে গিয়ে হাজার হাজার পাউন্ড খরচ করতে হয়েছে। আফ্রিকার দেশগুলো ভ্রমণের লাল তালিকাকে ভ্রমণ বর্ণবাদ বলেও সমালোচনা করেছে।

এদিকে, ব্রিটেনের ট্রেড গ্রুপ এয়ারলাইন্সের প্রধান কর্মকর্তা বলেছেন, লাল তালিকার অবসান খুবই অর্থবহ। কিন্তু ভ্রমণের আগে-পরের কোভিড পরীক্ষার নিয়মও তুলে দেওয়া উচিত।

সারাবাংলা/একেএম

ওমিক্রন টপ নিউজ ব্রিটেন ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর