Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইলমার ‘অস্বাভাবিক মৃত্যুর’ ঘটনায় স্পেশাল ট্রাইব্যুনাল গঠনের দাবি

ঢাবি করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২১ ১৫:০১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী ইলমা চৌধুরী মেঘলার মৃত্যুকে অস্বাভাবিক উল্লেখ করে দোষীদের বিচারের আওতায় আনতে স্পেশাল ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছে তার সহপাঠী ও শিক্ষকরা।

বুধবার (১৫ ডিসেম্বর) বেলা দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধন থেকে তারা এই দাবি জানান।

সুস্থ এবং দ্রুত তদন্তের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী মানববন্ধনে বলেন, ইলমার পুরো শরীরে আঘাতের চিহ্ন ছিল। তাকে মানসিকভাবেও নির্যাতন করা হয়েছে। এটি স্পষ্ট একটি হত্যা। এটি খুবই মর্মান্তিক। আমরা একটি সুস্থ এবং দ্রুত তদন্তের দাবি রাখি। এ ধরনের অপমৃত্যু বন্ধ হোক। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ইলমার পরিবারের পাশে আছে।

এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের জন্য বিচার বিভাগীয় তদন্ত এবং স্পেশাল ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।

তিনি বলেন, এই ঘটনা মর্মান্তিক। আমরা এর সুষ্ঠু তদন্ত চাই। প্রয়োজনে বিচার বিভাগীয় তদন্ত এবং স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের আইনের আওতায় আনতে হবে।

ইলমার শরীরে এত দাগ কেন—এমন প্রশ্ন তুলে মানববন্ধনে নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন রেজওয়ানা চৌধুরী বলেন, এই মৃত্যু যদি স্বাভাবিক হতো, তবে শরীরে এত দাগ হবে কেন? হাসপাতালে যাওয়ার পর তার এই দৃশ্যটা দেখে আমি মানতে পারছি না। তার স্বামীকে দেখেও মনে হয়েছে অস্বাভাবিক এবং কথা বার্তা খুবই অসংলগ্ন। আমার বিভাগের পক্ষ থেকে সুষ্ঠু তদন্ত এবং দ্রুত বিচার দাবি করছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তার কত সুন্দর স্বপ্ন, সুন্দর ভবিষ্যত ছিল। একটা ভুল সিদ্ধান্ত তাকে জীবন দিয়ে দিতে হলো। এ ঘটনার বিচার হলেও তার জীবন তো আর ফিরবে না। তোমরা জীবনের সিদ্ধান্ত ভেবেচিন্তে নিও। ও নিজের প্রাণ দিয়ে তোমাদের একটা শিক্ষা দিয়ে গেল।

ইলমার সহপাঠী আরিফুল ইসলাম বলেন, এলমা খুবই বন্ধুসুলভ ছিল। রক্ষণশীল এক প্রবাসী ব্যক্তির সঙ্গে ফেসবুকে পরিচিত হয়ে ঘরোয়াভাবে তার বিয়ে হয়। বিয়ের পর আমরা দেখতে পাই সে তার স্বাভাবিক জীবন থেকে কেমন দূরে সরে যায়। আমাদের সঙ্গে মেলামেশা করতে তার স্বামী তাকে বাধা দিত। সে ঘর হতে বের হতে পারত না। বাইরে বের হলেও তার সঙ্গে একজন গার্ড দিয়ে রাখতো এবং সে কোথায় কী করছে সব কিছু তার স্বামী ভিডিও কলের মাধ্যমে সবকিছু তদারকি করতো।

মানববন্ধনে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, সুফিয়া কামাল হলের প্রভোস্ট অধ্যাপক শামীম বানুসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও ইলমার সহপাঠীরা

সারাবাংলা/আরআইআর/এসএসএ

এলমা এলমা চৌধুরী মেঘলা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর