Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে রাষ্ট্রপতির কুচকাওয়াজ উপভোগ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ ডিসেম্বর ২০২১ ১৩:৪৭

প্যারেড গ্রাউন্ড পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

ঢাকা: মহান বিজয়ের সুবর্ণজয়ন্তীতে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর মনোমুগ্ধকর ও বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রদর্শিত হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উপস্থিত থেকে বিজয় দিবস প্যারেড ২০২১ এর সালাম গ্রহণ করেন।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ বর্ণাঢ্য আয়োজনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের আয়োজিত সুসজ্জিত এ বর্ণাঢ্য কুচকাওয়াজে সেনা, নৌ ও বিমান বাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‍্যাব, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা অংশ নিয়েছেন। এছাড়া সরকারের বিভিন্ন উন্নয়নের তথ্য তুলে ধরে বিভিন্ন মন্ত্রণালয়।

আজ সকাল ১০টা ২৫ মিনিটে অশ্বারোহী সজ্জিত মোটর শোভাযাত্রা নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধানরা তাকে স্বাগত জানান। এর আগে ১০টা ২০ মিনিটে প্যারেড গ্রাউন্ডে আসেন প্রধানমন্ত্রী। এরপর সকাল ১০টা ২৮ মিনিটে শেরে বাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে আসেন সফররত ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও তিন বাহিনী প্রধানরা। এ সময় ভারতের রাষ্ট্রপতিকে সশস্ত্র সালাম দেয় সম্মিলিত বাহিনীর সদস্যরা।

এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিবাদন মঞ্চে যান এবং ভারতের রাষ্ট্রপতিকে নিয়ে ভিভিআইপি গ্যালারিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিবাদন মঞ্চে যাওয়ার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সশস্ত্র সালাম দেওয়া হয়। এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর খোলা জিপে প্যারেড গ্রাউন্ড পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এ সময় জীপে তার সঙ্গে ছিলেন প্যারেড কমান্ডার ও সেনা বাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাহিনুল হক।

প্যারেড পরিদর্শনের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিবাদন মঞ্চে ফিরে আসেন। অভিবাদন মঞ্চে দাঁড়িয়ে তিনি কুচকাওয়াজের সালাম গ্রহণ করছেন। অভিবাদন মঞ্চে রাষ্ট্রপতির সঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধানরা ছিলেন।

এ কুচকাওয়াজে সেনা, নৌ ও বিমানবাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, ব্যার, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের সশস্ত্র সালামের পাশাপাশি কুচকাওয়াজের এই আয়োজনে বিভিন্ন যুদ্ধাস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করা হয়। সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে মোটর শোভাযাত্রা করে বিভিন্ন মন্ত্রণালয়।

বিমান বাহিনীসহ বিভিন্ন বাহিনী ও সংস্থার এভিয়েশন ইউনিট ফ্লাই পাস্ট করে রাষ্ট্রপতিকে সালাম জানায়। সবশেষে মনোজ্ঞ এয়ার শো প্রদর্শন করে বিমান বাহিনী।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, বিচারপতি, সামরিক ও অসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রধান, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথিরা উপস্থিত থেকে কুচকাওয়াজ উপভোগ করেন।

সারাবাংলা/এনআর/এনএস

কুজকাওয়াজ টপ নিউজ বাংলাদেশের সুবর্ণজয়ন্তী বিজয় দিবস রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর