Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমেছে মৃত্যু-সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
১৭ ডিসেম্বর ২০২১ ১৬:৪৭

দেশে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন দুই জন। আগের দিন এ সংখ্যা ছিল তিন জন। মৃত্যুর পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণও কমেছে। আগের দিন ২৫৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৯১ জনে।

মৃত্যু ও সংক্রমণ কমলেও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক শূন্য ২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ১ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৬ হাজার ১৭৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৩১০টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১২ লাখ ৩৪ হাজার ৭৭১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৯ লাখ ২৩ হাজার ৪১৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৩ লাখ ১১ হাজার ৩৫৪টি।

কমেছে সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

আগের দিন দেশে ২৫৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৯১ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮০ হাজার ৭৫০ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক শূন্য ১৭ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক শূন্য ২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৭ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৮১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৫ হাজার ২৫৯ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে দুই জন মারা গেছেন, তাদের দুই জনই পুরুষ। দু’জনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৪৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে দু’জন মারা গেছেন, তাদের দু’জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছর। এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এই বয়সীদের মৃত্যুই সর্বোচ্চ— ৮ হাজার ৬৯৪ জন, যা মোট মৃত্যুর ৩১ শতাংশ। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৬১২ জন (২৩ দশমিক ৫৮ শতাংশ) এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী তৃতীয় সর্বোচ্চ ৪ হাজার ৮৬৯ জন (১৭ দশমিক ৩৬ শতাংশ) মারা গেছেন।

মৃত্যু শুধু ঢাকা ও রংপুর বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে দু’জন মারা গেছেন তাদের এক জন ঢাকা বিভাগের, এক জন রংপুর বিভাগের। বাকি ছয় বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। বিভাগভিত্তিক হিসাবে সর্বোচ্চ ১২ হাজার ২৪৫ জন মারা গেছেন ঢাকা বিভাগে, যা মোট মৃত্যুর ৪৩ দশমিক ৬৭ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ৫ হাজার ৬৮৭ জন (২০ দশমিক ২৮ শতাংশ) মারা গেছেন চট্টগ্রাম বিভাগে, তৃতীয় সর্বোচ্চ ৩ হাজার ৬১৫ জন (১২ দশমিক ৮৯ শতাংশ) মারা গেছেন খুলনা বিভাগে।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর