Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলায় দুর্ঘটনায় ট্যাংকার, সুন্দরবনে তেল ছড়িয়ে পড়ার শঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ ডিসেম্বর ২০২১ ২৩:৫৫

মোংলা (বাগেরহাট): বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলে বঙ্গবন্ধু চরের কাছে ‘এম টি মনোয়ারা’ নামের একটি তেলের ট্যাংকার ছিদ্র হয়ে গেছে। ট্যাংকার থেকে তেল সমুদ্রসহ বন্দর চ্যানেল ও সুন্দরবনে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

শনিবার (১৮ ডিসেম্বর) সকাল ৮টা ৪০ মিনিটে একটি ডুবন্ত জাহাজের র‍্যাকে ধাক্কা লেগে মোংলা বন্দর চ্যানেলে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাকবলিত তেলের ট্যাংকার থেকে এসওএস (সেভ এন্ড সোল) বার্তা পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় সুন্দরবনের হিরন পয়েন্টে পাইলট স্টেশনের কোস্টগার্ডের জাহাজ শহীদ মুনসুর আলী ও মোংলা বন্দর কর্তৃপক্ষের ওয়েল স্পিল রেসপন্স ভেসেল।

ট্যাংকার দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে মোংলা বন্দর কর্তৃপক্ষ জানান, ট্যাংকারটির ব্যালাস্ট ট্যাংক ছিদ্র হলেও এখনও অক্ষত রয়েছে ট্যাংকারের তেলের ট্যাংকগুলো। তবে ওই ট্যাংকারে কি পরিমান তেল মজুদ রয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি বন্দর কর্তৃপক্ষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মুন্সি মো. মাকরুজ্জামান বলেন, ‘ঘটনাস্থলে যাওয়া বন্দরের ওয়েল স্পিল রেসপন্স ভেসেল থেকে দুর্ঘটনাকবলিত তেলের ট্যাংকার থেকে তেল নিঃসরণ হচ্ছে কিনা তা নিশ্চিত করবে। এরপর সে অনুযায়ী ট্যাংকারে মজুদকৃত তেল অন্য তেলের ট্যাংকারে স্থানান্তরের ব্যবস্থা নেওয়া হবে।’ এরইমধ্যে তেল উপকূলে ছড়িয়ে পড়ছে কিনা সে বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

সারাবাংলা/এমও

টপ নিউজ বঙ্গবন্ধু চর মোংলা সুন্দরবন সুন্দরবনে তেল


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর