Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিপাইনে সুপার টাইফুন রাইয়ের তাণ্ডবে নিহত ১০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
১৯ ডিসেম্বর ২০২১ ১৮:২১

ফিলিপাইনে সুপার টাইফুন রাইয়ের তাণ্ডবে মৃতের সংখ্যা ১শ ছাড়িয়েছে। ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানা টাইফুন দেশটির ইতিহাসে অন্যতম ভয়াবহ একটি প্রাকৃতিক দুর্যোগ।

বৃহস্পতি ও শুক্রবার সুপার টাইফুন রাই ফিলিপাইনের দক্ষিণ-পূর্বাঞ্চলে তাণ্ডব চালায়। এতে ৩ লাখের বেশি মানুষ আক্রান্ত অঞ্চল ছেড়ে নিরাপদ এলাকায় আশ্রয় নিতে বাধ্য হন। দুই দিন পরও ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এখনও বহু এলাকায় ধ্বংসস্তূপ রয়েছে। উদ্ধারকাজ এখনও চলছে।

বার্তাসংস্থা এএফপির খবরে বলা হয়, টাইফুনের প্রভাবে ভূমিধস ও বন্যায় এ পর্যন্ত ১০৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, এ সংখ্যা ১১২।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্যোগকালীন পরিস্থিতিতে ত্রাণ হিসেবে ২০ মিলিয়ন সুইস ফ্রাঙ্কের তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে।

ফিলিপাইন রেড ক্রসের প্রধান রিচার্ড গর্ডন বলেন, উপকূল এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অসংখ্য বাড়ি, হাসপাতাল, স্কুল, সরকারি ভবন গুঁড়িয়ে গেছে।

অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য হাজার হাজার সামরিক, উপকূলরক্ষী এবং দমকলকর্মীকে ক্ষতিগ্রস্ত এলাকায় মোতায়েন করেছে সরকার। ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে দুর্গত এলাকা হেলিকপ্টারে পরিদর্শন করেছেন।

উল্লেখ্য ফিলিপাইনে প্রতিবছর গড়ে ২০টি ঘূর্ণিঝড় আঘাত হানে। দেশটিতে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বেশিরভাগ টাইফুন আঘাত হানে। এবার টাইফুন রাই সাম্প্রতিক সময়ের সবচেয়ে শক্তিশালী টাইফুনগুলোর একটি।

সারাবাংলা/আইই

টপ নিউজ ফিলিপাইন সুপার টাইফুন রাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর