Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচকের বড় পতন

স্পেশাল করেসপন্ডন্ট
১৯ ডিসেম্বর ২০২১ ১৮:৪১

ঢাকা: আবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ ডিসেম্বর) দুই পুঁজিবাজারে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ শেয়ারের দাম। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট কমে ৬ হাজার ৭৮৩ পয়েন্টে নেমে আসে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৪৪৩ ও ২ হাজার ৫৪৭ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৭৮৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে এদিন ডিএসইতে ২১ কোটি টাকার লেনদেন কমেছে।

এর আগে, গত বুধবার ডিএসইতে ৮০৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে লেনদেন ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানি কমেছে ২৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, সোনালি পেপার, ফরচুন সু, একটিভ ফাইন, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, জেনেক্স ও পিপলস ইন্স্যুরেন্স।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক এদিন ৩৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭৩৮ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির কোম্পানির শেয়ার দাম।

রোববার সিএসইতে ৫৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/এমও

পুঁজিবাজার বড় পতন সূচক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর