Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ২ মৃত্যু, সংক্রমণ-শনাক্তের হার বেড়েছে

সারাবাংলা ডেস্ক
২০ ডিসেম্বর ২০২১ ১৬:৫৮

প্রতীকী ছবি

আগের দিন দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই জন। তবে আগের দিনের মতোই দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ বেড়েছে। আগের দিন দেশে ২১১ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৬০ জন।

আগের দিনের মতোই নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল  ১ দশমিক ২২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ১ দশমিক ৩০ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (১৯ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪১টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২০ হাজার ১০৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৯৫৫টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১২ লাখ ৮৬ হাজার ২৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৯ লাখ ৪২ হাজার ৩০৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৩ লাখ ৪৩ হাজার ৭২২টি।

বেড়েছে সংক্রমণ, বেড়েছে শনাক্তের হারও

দেশে আগের দিন ২১১ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২৬০ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮১ হাজার ৩৪৩ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩০ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক ২২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০১ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৬৮ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা হয়েছে ২৩৬ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৫ হাজার ৮০৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় দুই জন মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে। এই দু’জনই পুরুষ, দু’জনেই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। দু’জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তাদের এক জন ঢাকা বিভাগের, এক জন রংপুর বিভাগের।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৫০ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর