Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আ.লীগে আমি অপরিহার্য— এই আত্মপ্রসাদে ভুগবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ ডিসেম্বর ২০২১ ১৬:৪১

ঢাকা: আওয়ামী লীগের জন্য কেউ নিজেকে অপরিহার্য মনে করলে ভুল করবেন বলে মন্তব্য করেছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। এই আত্মপ্রসাদে না ভুগে দায়িত্বশীল পদে থাকা ব্যক্তিদের দায়িত্বশীলতার পরিচায়ক কথাবার্তা বলার আহ্বান জানিয়েছেন তিনি।

জাহাঙ্গীর কবির নানক বলেন, দায়িত্বশীল ব্যক্তিদের কাছ থেকে দায়িত্বহীন কথাবার্তা দল কখনোই আশা করে না। দায়িত্বশীল ব্যক্তিকে মনে রাখতে হবে— আমি আওয়ামী লীগের একমাত্র মানুষ না। আওয়ামী লীগ এমন একটি দল যে দলে আমি যতক্ষণ আছি, ততক্ষণই আমার প্রয়োজন আছে। আমি যখন থাকব না, তখন এই দলের কেউ আমাকে সালাম দেবে না। আমি একমাত্র অপরিহার্য— এই কথা কেউ আত্মপ্রসাদ নিয়ে, আত্মঅহংকারে নিয়ে ভেবে লাভ নেই।

বিজ্ঞাপন

সোমবার (২০ ডিসেম্বর) সকাল ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন পরিচালনার টিমের সঙ্গে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের যৌথসভার সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। নাসিক নির্বাচন পরিচালনা টিমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

যৌথসভায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা তাদের মতামত তুলে ধরেন। সবার বক্তব্য  ও মতামত শেষে নাসিক নির্বাচন পরিচালনা টিমের পক্ষ থেকে সবাইকে নৌকার পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশনা দেওয়া হয়।

আরও পড়ুন- নানককে শেখ হাসিনার ফোন, নাসিক জয়ে ঐক্যবদ্ধ থাকার আহ্বান

যৌথ সভার সূচনা বক্তব্যে জাহাঙ্গীর কবির নানক বলেন, স্থানীয় সরকার নির্বাচনে একদিকে যেমন বিএনপি ও জামাতিরা নির্বাচন করবে না বলছে, আরেকদিকে তারা বিভিন্ন কৌশলে নির্বাচনে অংশও নিচ্ছে। নাসিক নির্বাচনেও ঠিক একইভাবে যিনি আমাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তিনি নিরপেক্ষ-নির্দলীয় প্রার্থী হিসেবে নিজেকে পরিচয় দিচ্ছেন। কিন্তু তিনি মূলত বিএনপি-জামায়াতের পক্ষের একজন প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন।

বিজ্ঞাপন

‘কিন্তু আমাদের কাছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাজেই আমাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে হবে। আমাদের গুরুত্বের সঙ্গে এই নির্বাচনকে নিতে হবে,’— বলেন জাহাঙ্গীর কবির নানক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও এই নির্বাচনকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে নৌকা প্রতীককে জয়ী করার নির্দেশনা দিয়েছেন বলেও জানান নানক। তিনি বলেন, সেই গুরুত্ব বিবেচনা করেই আমাদের নেত্রী শেখ হাসিনা একটি কমিটি করে দিয়েছেন। আপনারা আপনারা নির্বাচন করবেন, কিন্তু নির্বাচন পরিচালনার ক্ষেত্রে আমরা আপনাদের সব ধরনের সহায়তা করব।

তিনি আরও বলেন, মেয়র পদে অনেকেই মনোনয়নপ্রত্যাশী ছিলেন। কিন্তু দল এক জনকেই মনোনয়ন দিয়েছে। স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের একজন সদস্য হিসেবে আপনাদের বলতে পারি, মনোনয়ন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার সর্বময় ক্ষমতা রাখেন আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা। কাজেই নেত্রী যাকে মনোনয়ন দিয়েছেন, তাকে নিয়েই আমাদের নির্বাচনি বৈতরণী পার হওয়া একমাত্র আদর্শিক লক্ষ্য হতে হবে। যিনি মনোনয়ন পেয়েছেন, তার পক্ষেই সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে বিজয় নিশ্চিত করতে হবে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, আমাদের মধ্যে কথা থাকতে পারে, আমাদের মধ্যে প্রতিযোগিতা থাকতে পারে। আমাদের মধ্যে নেতৃত্বের প্রতিযোগিতা থাকতে পারে। যেমন— মির্জা আজমের বিরুদ্ধে আমার কথা থাকতে পারে, মির্জা আজমেরও আমার বিরুদ্ধে কথা থাকতে পারে। কিন্তু এসব কথা আমরা পার্টি ফোরামে আলোচনা হতে হবে, পাবলিকলি নয়। একইভাবে এই নির্বাচন সামনে রেখেও কারও কোনো কথা থাকলে সেটি দায়িত্বশীল হয়েই বলতে হবে। দায়িত্বশীল ব্যক্তিদের কাছ থেকে দায়িত্বহীন কথাবার্তা এই দল কখনোই আশা করে না।

নাসিক নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর পক্ষে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে নানক বলেন, আগামী দুই-চার দিনের মধ্যে নারায়ণগঞ্জে একটি কর্মীসভা জনসভা করা হবে। এছাড়া আজ থেকে নাসিক এলাকায় গিয়ে নির্বাচনকেন্দ্রিক সব ধরনের কর্মীসভা ও প্রস্তুতি সভা করা হবে।

আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যৌথসভা পরিচালনা করেন নাসিক নির্বাচন পরিচালনা টিমের সদস্য সচিব ও বাংলাদেশে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। সভায় আরও উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক।

এছাড়া আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপদফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজী, এ বি এম রিয়াজুল কবির কাওসার, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা এবং মেয়র প্রার্থী আইভি রহমান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/টিআর

জাহাঙ্গীর কবির নানক নাসিক নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর