Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবাধিকার কমিশনকে আরও সোচ্চার হওয়ার পরামর্শ মন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২১ ১৭:২৮

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সকলের প্রত্যাশা উন্নত বাংলাদেশের উপযোগী মানবাধিকার পরিবেশ সৃষ্টি করার লক্ষ্যে জাতীয় মানবাধিকার কমিশন কাজ করে যাবে।

তিনি বলেন, দেশের নির্বাহী প্রতিষ্ঠানের সঙ্গে মানবাধিকার রক্ষার ব্যাপারে কমিশনের ভিন্নমত থাকতে পারে; দ্বন্দ হতে পারে; সমালোচনা হতে পারে। কিন্তু, কমিশনকে মানবাধিকার প্রতিষ্ঠার ব্যাপারে অবিচল থাকতে হবে।

২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে লক্ষ্যে স্বাধীন মানবাধিকার কমিশন গঠন করে দিয়েছেন, সেই লক্ষ্য সমুন্নত রাখতে হবে, বলেও উল্লেখ করেন মন্ত্রী।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাজধানী গুলশানের একটি হোটেলে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত ‘মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, দুর্ভাগ্য যে পচাত্তরের ১৫ আগষ্ট থেকে ছিয়ানব্বইয়ের ৩০ মার্চ পর্যন্ত মানবাধিকার ভূলুণ্ঠিত হয়েছে। সেই দুঃখজনক অভিজ্ঞতার বহিঃপ্রকাশেই জাতীয় মানবাধিকার কমিশন আইন-২০০৯। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আইন প্রণয়ন করে মানবাধিকার রক্ষার জন্য জাতীয় মানবাধিকার কমিশন গঠন করেন। দেশে মানবাধিকার রক্ষার চর্চা শুরু হয় সেই থেকে। শেখ হাসিনা সরকারের আন্তরিক সহযোগিতায় এই কমিশনের অগ্রযাত্রা শুরু হয়। মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষার ব্যাপারে দেশ অনেক এগিয়েছে। কিন্তু, আরও অনেক দূর যেতে হবে।

ওই সময়ে মানবাধিকার ভূলুণ্ঠিত করার যে মানসিকতা তৈরি হয়েছিল তার পরিবর্তন আনতে কমিশনকে আরও সুসংগঠিত ও সোচ্চার হওয়ার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, ১৩ বছরের অগ্রযাত্রা ধরে রাখতে হবে। বাংলাদেশ স্বল্পোন্নত থেকে এখন উন্নয়নশীল দেশ। বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত হয়েছে। তাই, উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে মানবাধিকারের বিকাশ ঘটানোই এখন গুরু দ্বায়িত্ব।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগ মানবাধিকার রক্ষার জন্য পাবলিক ইন্টারেস্ট লিটিগেশনের মাধ্যমে অনেক পদক্ষেপ নিয়েছেন এবং নেওয়ার নির্দেশনা দিয়েছেন বিষয়টিকে আশাব্যঞ্জক হিসেবে উল্লেখ করেছেন আনিসুল হক।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, কমিশনের সচিব নারায়ণ চন্দ্র সরকার প্রমুখ বক্তৃতা করেন।

আলোচনা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন মন্ত্রী।

সারাবাংলা/জিএস/একেএম

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জাতীয় মানবাধিকার কমিশন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর