Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইটি খাতের বাজার নিয়ে পূর্ণাঙ্গ রিসার্চ করতে চান রাশেদ কামাল

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ ডিসেম্বর ২০২১ ২৩:১৬

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনে পরিচালক পদে প্রথমবারের মতো লড়ছেন রাশেদ কামাল। দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) তিনি। নির্বাচন করছেন সিনার্জি স্কোয়াডের হয়ে। জয় পেলে তথ্যপ্রযুক্তি খাতের বাজারের পরিপূর্ণ তথ্য উঠিয়ে আনতে চান তিনি। দেশীয় ও আন্তর্জাতিক বাজারের প্রকৃত আকার জানতে করতে চান মার্কেট রিসার্চ। অভিজ্ঞ জনবল তৈরিতে দীর্ঘমেয়াদি একটি প্রশিক্ষণ কার্যক্রমও চালু করতে চান।

সারাবাংলার সঙ্গে আলাপকালে রাশেদ কামাল বেসিস নিয়ে জানালেন তার ভাবনা ও প্রতিশ্রুতির কথা। তিনি বলেন, আমি আগেও বলেছি— নির্বাচনে জয়ী হলে সিনার্জি স্কোয়াডের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের পাশাপাশি বিশেষভাবে মনোযোগ দিতে চাই কমপ্লায়েড মার্কেট রিসার্চের ক্ষেত্রে। মার্কেট ডাটা বা মার্কেট সাইজের ব্যাপারে বিভিন্ন ধরনের বিভ্রান্তিকর তথ্য রয়েছে বা সুনির্দিষ্ট তথ্য বাজারে নেই। একেকজন একেকভাবে মার্কেট সাইজ নিয়ে কথা বলেছে। সরকার বা আমলারা এক রকম বলছেন, আন্তর্জাতিকভাবে অন্য ধরনের তথ্য মিলছে। এ কারণে মার্কেটিং সম্পর্কে সঠিকভাবে পরিকল্পনা করা কঠিন।

তিনি বলেন, একটি কমপ্লিট মার্কেট রিসার্চ করতে চাই। সেই ফলাফলটা ইনফোগ্রাফিক আকারে মেম্বারদের কাছে শেয়ার করতে চাই। তবে এটি কেবল এক বছরের জন্য নয়। কারণ এক বছর রিসার্চ হলে পরের বছর সেই তথ্য পুরোনো হয়ে যাবে। আমার পরিকল্পনা আছে নির্বাচিত হলে প্রতিবছর মার্কেট রিসার্চ করে সদস্যদের  সঙ্গে তথ্য শেয়ার করব।

আরও পড়ুন- বেসিস নির্বাচনে তারুণ্যের হাতছানি

রাশেদ কামাল বলেন, রিসার্চের মাধ্যমে তথ্য সদস্যদের সঙ্গে তথ্য শেয়ার করা হলে নতুন যে প্রযুক্তি আসছে, কোন মার্কেটে সদস্যকে ব্যবসা করতে হবে, কোন ব্যবসাটা করলে ভালো হবে— এ বিষয়গুলো তারা বুঝতে পারবে। কোন মার্কেটে বিজনেস করলে সে সফল হতে পারে, তা সে বুঝতে পারবে। কারণ প্রযুক্তিগুলো প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে, মার্কেটও পরিবর্তন হচ্ছে। যদি ধারণাই করতে না পরে যে কোন মার্কেটের কী পরিবর্তন হচ্ছে, তাহলে ৫ বছর পরে মার্কেটে টিকে থাকাই তার জন্যে কষ্টকর হয়ে যাবে। তাই স্থানীয় ও আন্তর্জাতিক বাজার নিয়ে মার্কেট রিসার্চ নিয়ে আমি মনোযোগী হতে চাই।

দক্ষ জনবল তৈরির বিষয়ে রাশেদ কামাল বলেন, রিসোর্স ডেভেলপমেন্ট নিয়েও আমি কাজ করব। সবারই কমন সমস্যা— আইটিতে কোয়ালিফায়েড রিসোর্স দেশে পাওয়া যাচ্ছে না। এক্ষেত্রে আমরা পুরোনো অভিজ্ঞতা কাজে লাগিয়ে একটি প্রোপার ও লং টার্ম ট্রেনিং সিস্টেম চালু করতে চাই। এছাড়া কোম্পানির রিসোর্স আরেক কোম্পানিতে চলে যাচ্ছে। সেটি রোধ করতেও আমরা কাজ করব। একাডেমিয়া ও ইন্ড্রাস্ট্রির কোলাবোরেশন বাড়াতে হবে। সেজন্য আলাদা একটি কমিটি করব। মেম্বার সার্ভিস উন্নত করতেও কাজ করব।

মোটাদাগে রাশেদ কামালের প্রতিশ্রতিগুলো হলো— মার্কেট পটেনশিয়ালস ও মার্কেট অ্যান্টি-স্ট্র্যাটেজি ডেভেলপ করতে একটি পূর্ণাঙ্গ মার্কেট রিসার্চ; মেম্বারদের মার্কেট ডেভলপমেন্টের জন্য অ্যাপেক্স রিসার্চ বডি ও অ্যাডভোকেসি বডি’র সঙ্গে সম্পর্ক স্থাপন; মেম্বারদের চিন্তা ও আইডিয়েশন একত্রীকরণ; এবং নতুন মেম্বারদের জন্য একটি সাস্টেইনেবল বিজনেস মডেল গঠন।

১৯৯৮ সালে বিজনেস ও সিস্টেম অ্যানালিস্ট হিসেবে ক্যারিয়ার শুরু করে বর্তমানে দুইটি স্বনামধন্য ও সফল প্রতিষ্ঠানের উদ্যোক্তা রাশেদ কামাল। তার প্রতিষ্ঠিত দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেড এরই মধ্যে স্থানীয় ও আন্তর্জাতিক গ্রাহকদের জন্যে দুই হাজারের বেশি প্রকল্প সাফল্যের সঙ্গে শেষ করেছে। রাশেদ কামাল বেসিসের রিসার্চ অ্যান্ড পাবলিকেশন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন। এই দায়িত্বের অংশ হিসেবে তিনি সফটওয়্যার ও আইটিইএস মার্কেট রিসার্চ করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

বেসিস নির্বাহী পরিষদ ২০২২-২০২৩-এর নির্বাচনে ভোট নেওয়া হবে আগামী ২৬ ডিসেম্বর, গুলশানে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। নির্বাচনে এবার মোট ভোটার ৮৭৬ জন। এর মধ্যে সাধারণ ভোটার ৬৫৪ জন, অ্যাসোসিয়েট ১৮২ জন, অ্যাফিলিয়েট ৩৭ জন ও আন্তর্জাতিক ভোটার তিন জন। নির্বাচনে সাধারণ সদস্যপদে লড়ছেন ২৪ জন, অ্যাসোসিয়েট পদে দুই জন, অ্যাফিলিয়েট পদে দুই জন এবং আন্তর্জাতিক পদে একজন। আন্তর্জাতিক পদে অন্য কোনো প্রার্থী না থাকায় সৈয়দ এম কামাল বিনা প্রতিন্দ্বিতায় নির্বাচিত হবেন। ফলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ২৮ জন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

দ্য ডাটাবিজ সফটওয়্যার বেসিস নির্বাচন রাশেদ কামাল সিনার্জি স্কোয়াড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর