Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালেই বেসিস নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ ডিসেম্বর ২০২১ ২৩:০০

ঢাকা: রাতে পোহালেই দেশের সফটওয়্যার খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচন। রাজধানীর গুলশানে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশেনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এরই মধ্যে ভোটগ্রহণের সব প্রস্তুতি শেষ হয়েছে।

২০২২-২৩ মেয়াদের বেসিস কার্যনির্বাহী পরিষদের নির্বচনে এবার মোট ভোটার ৮৭৬ জন। এর মধ্যে সাধারণ ভোটার ৬৫৪ জন, অ্যাসোসিয়েট ১৮২ জন, অ্যাফিলিয়েট ৩৭ জন ও আন্তর্জাতিক ভোটার তিন জন। নির্বাচনে সাধারণ সদস্যপদে লড়ছেন ২৪ জন, অ্যাসোসিয়েট পদে দুই জন, অ্যাফিলিয়েট পদে দুই জন এবং আন্তর্জাতিক পদে একজন। আন্তর্জাতিক পদে অন্য কোনো প্রার্থী না থাকায় সৈয়দ এম কামাল বিনা প্রতিন্দ্বিতায় নির্বাচিত হবেন। ফলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ২৮ জন।

বিজ্ঞাপন

বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন এস এম কামাল। সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন রফিকুল ইসলাম ও কে আতিক ই রাব্বানী।

আরও পড়ুন- বেসিস নির্বাচনে তারুণ্যের হাতছানি

নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্যানেল

বেসিসের নির্বাচনে এবার প্রতিন্দ্বিতা করছে দু’টি প্যানেল— সিনার্জি স্কোয়াড ও ওয়ান টিম। সিনার্জি স্কোয়াডের নেতৃত্বে রয়েছেন হাবিবুল্লাহ এন করিম। তিনি বেসিসের প্রতিষ্ঠাকালীন সদস্য। এর আগে দুই বার সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। তার নেতৃত্বাধীন সিনার্জি স্কোয়াডের স্লোগান— ‘সবকিছুর কেন্দ্রে সদস্যরা, একসঙ্গে গর্জাব আমরা’।

আরেক প্যানেল টিম ওয়ানের নেতৃত্বে রয়েছেন রাসেল টি আহমেদ। এর আগে তিনি বেসিসের সিনিয়র সহসভাপতি ছিলেন। এই প্যানেলের স্লোগান— ‘এভরি মেম্বার ম্যাটারস’। দুই প্যানেলেই প্রবীণদের সঙ্গে নবীন উদ্যোক্তারাও রয়েছেন।

বিজ্ঞাপন

সিনার্জি স্কোয়াড

সিনার্জি স্কোয়াডের নেতৃত্বে রয়েছেন হাবিবুল্লাহ এন করিম। তিনি টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও। নির্বাচনে জয় পেলে বেসিসের সব সদস্যকে আরও ভালো সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করবেন এই প্যানেলের সদস্যরা। নিশ্চিত করা হবে সবার জন্যে সমান সুযোগ। ভবিষ্যত বাংলাদেশ বিনির্মাণে বেসিসে ভিশনারি ও বাস্তবভিত্তিক (প্রাগম্যাটিক) লিডারশিপ প্রয়োজন। সে জন্যই অভিজ্ঞদের পাশাপাশি তরুণদের নিয়ে প্যানেল দেওয়া হয়েছে, যারা তথ্যপ্রযুক্তি খাতের সর্বাঙ্গীন মঙ্গল বয়ে আনতে পারবেন।

আরও পড়ুন- তরুণ ও অভিজ্ঞদের সমন্বয়ে আরও ভালো সেবা দেবো: হাবিবুল্লাহ এন করিম

সিনার্জি স্কোয়াডে হাবিবুল্লাহ এন করিমের সঙ্গে বেসিস নির্বাচনে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে আরও লড়ছেন— স্পেকট্রাম সফটওয়্যার অ্যান্ড কনসাল্টিং (প্রাইভেট) লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মুশফিকুর রহমান, অ্যাডভান্সড ইআরপি (বিডি) লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোস্তাফিজুর রহমান সোহেল, ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রাশাদ কবির, জেড এস সলিউশন্স লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দা খাদিজা দীনা, দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও রাশেদ কামাল, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান), ক্রান্তি অ্যাসোসিয়েটসের পরিচালক ও সিইও মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মীর শাহরুখ ইসলাম। এছাড়াও অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে আছেন ইওয়াইহোস্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন ও অ্যাফিলিয়েট সদস্য ক্যাটাগরিতে আছেন মাইহেলথ বিডি ডটকমের ম্যানেজিং ডিরেক্টর মো. মঞ্জুরুল হক।

টিম ওয়ান

টিম ওয়ানের নেতৃত্বে রয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের সফল উদ্যোক্তা রাসেল টি আহমেদ। তিনি টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বেসিসের সাবেক সিনিয়র সহসভাপতি। বেসিসে মহাসচিব পদেও দায়িত্ব পালন করেছেন দুই বার। রাসেল টি জানান, সব সদস্যদের স্বার্থ রক্ষা করে বেসিসকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য তার। নির্বাচিত হলে গড়তে চান জবাবদিহিতামূলক বোর্ড। প্রতি ১০০ দিন অন্তর অন্তর বেসিস সদস্যদের সামনে হাজির হয়ে জবাবদিহি করতে চান তিনি। জানাতে চান পরবর্তী ১০০ দিনের পরিকল্পনা।

আরও পড়ুন- জবাবদিহিতার মাধ্যমে সদস্যদের স্বার্থ রক্ষা করব: রাসেল টি আহেমদ

রাসেল টি আহমেদের ওয়ান টিমের ১০ সদস্যের প্যানেলে সাধারণ ক্যাটাগিরতে পরিচালক পদে আরও লড়ছেন— গিগা টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বেসিসের সাবেক পরিচালক সামিরা জুবেরী হিমিকা, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রেজওয়ানা খান, টেকনোগ্রাম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও একেএম আহমেদুল ইসলাম বাবু, এনরুট ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু দাউদ খান, চালডাল লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিওও জিয়া আশরাফ, জামান আইটির চেয়ারম্যান ও সিইও জামান খান, মাইন্ডল্যাবজ এর ব্যবস্থাপনা অংশীদার ও সিইও সুজাদুর রহমান। এছাড়া অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে রয়েছেন ড্রিমার্জ ল্যাব লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তানভীর হোসেন খান এবং  অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে পাঠাও লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফাহিম আহমেদ।

আরও পড়ুন-

সারাবাংলা/ইএইচটি/টিআর

বেসিস নির্বাচন সফটওয়্যার খাতের সংগঠন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর