Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২৬ ডিসেম্বর ২০২১ ১৭:১১

ঢাকা: আগের দিন দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন একজন। গত ২৪ ঘণ্টায় চার জন মারা গেছেন। তবে দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ কমেছে। আগের দিন দেশে ৩৪২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২৬৮ জন।

এদিকে নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক শূন্য এক শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ১ দশমিক ৫৭ শতাংশ।

রোববার (২৬ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ২৪৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৭২টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ২৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৯ লাখ ৮০ হাজার ৩৩৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৪ লাখ ১২ হাজার ৬৯২টি।

কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

দেশে আগের দিন ৩৪২ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কমে হয়েছে ২৬৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮৩ হাজার ২৫৩ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৫৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক শূন্য এক শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২২৪ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা হয়েছে ২৪৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৭ হাজার ৪২৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন চার জন। ৬১ থেকে ৭০ বছর বয়সী একজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন, ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন মারা গেছেন। এর মধ্যে তিন জন ঢাকা বিভাগের এবং একজন রাজশাহী বিভাগের। এই চার জন ব্যক্তি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৬০ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর