Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রাজিলে বাঁধ ভেঙে ২ শহর প্লাবিত, ১৮ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২৭ ডিসেম্বর ২০২১ ১৮:৪১

ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলীয় বাহিয়া রাজ্যে কয়েক সপ্তাহের ভারি বৃষ্টিপাতের মধ্যে বাঁধ ভেঙে দুই শহর প্লাবিত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যুর কথা জানা যাচ্ছে। একইসঙ্গে, ২৮০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

স্থানীয় নদীগুলো ফুলে ফেঁপে ওঠায় প্লাবন দেখা দিয়েছে জানিয়ে বাহিয়ার গভর্নর রুই কস্টা বলেছেন, ওই অঞ্চলের অন্তত ৪০টি শহর প্রলয়ঙ্করী বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শনিবার রাতে বাহিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর ভিত্তোরিয়া দ্য কুঙ্কিয়িস্তার কাছে বেহুগা নদীর ওপর ইগুয়া বাঁধ ভেঙে পড়ে। এতে কর্তৃপক্ষ ওই অঞ্চলের, বিশেষ করে ইতাম্বির বাসিন্দাদের সরিয়ে নিতে বাধ্য হয়।

রোববার (২৬ ডিসেম্বর) সকালে এর ১০০ কিলোমিটার উত্তরে জুসিয়াপিতে বাড়তে থাকা পানির চাপে দ্বিতীয় আরেকটি বাঁধ ভেঙে পড়ে। এরপর ওই এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সতর্ক করা হয়।

এদিকে, ফায়ার সার্ভিস কর্মীরা উপকূলীয় ইতারবুনা শহরের কেন্দ্রস্থলে বন্যার ডুবে থাকা বাড়িগুলো থেকে আটকা পড়া বাসিন্দাদের উদ্ধার করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ইতারবুনার ভেতর দিয়ে চলে যাওয়া কাশোয়েইরা নদী ৫০ বছরের মধ্যে সবচেয়ে উঁচু দিয়ে বইছে।

বাহিয়া রাজ্যের রাজধানী সালভাদোরে আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, ডিসেম্বরে গড়ের চেয়ে ছয় গুণ বেশি বৃষ্টিপাত হয়েছে ওই অঞ্চলে, সে কারণে এই বন্যা।

সারাবাংলা/একেএম

টপ নিউজ বন্যা ব্রাজিল


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর