Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে আগ্রাসনের কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র: পুতিনকে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২১ ১২:৪৪

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার পুতিনকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যে কোনো ধরনের আগ্রাসনের যুক্তরাষ্ট্র কঠোরভাবে জবাব দেবে।

তিনি বলেন, ইউক্রেন প্রশ্নে ছড়িয়ে পড়া উত্তেজন প্রশোমনে কূটনৈতিক সমাধান প্রয়োজন। হোয়াইট হাউস একথা জানিয়েছে।

মার্কিন প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেন, রাশিয়ার নেতার সঙ্গে দীর্ঘ ৫০ মিনিট ধরে ফোনালাপ চলাকালে বাইডেন সুস্পষ্টভাবে বলেন, ‘রাশিয়া ইউক্রেনে আবারো কোন ধরনের আগ্রাসন চালালে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশ ও অংশীদাররা এর কঠোর জবাব দেবে।’ খবর এএফপির।

এর আগে গত ৭ ডিসেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় ইউক্রেনের সঙ্গে যেকোনো ধরনের ‘সামরিক উত্তেজনার’ বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করেছিলেন বাইডেন। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শাক্তি বৃদ্ধিকে নিয়ে দু’দেশের মধ্যে দুই সপ্তাহ ধরে উত্তেজনা চলছে— এমন সময়ই দুই শীর্ষ নেতা সরাসরি এই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

এর আগে ইউক্রেন জানিয়েছিল, চলতি বছর দেশটির সীমান্ত এলাকায় রাশিয়া দুই দফায় ৯৪ হাজার সেনা মোতায়েন করেছে। এরপরই ইউক্রেনের বিরুদ্ধে ‘উল্লেখযোগ্য আক্রমনাত্মক পদক্ষেপ’ নেওয়া থেকে বিরত থাকতে মস্কোকে সতর্ক করেছিল বাইডেন প্রশাসন।

সারাবাংলা/এএম

জো বাইডেন টপ নিউজ পুতিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর