Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তালেবানের সঙ্গে গুলি বিনিময়ে চার পাকিস্তানি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২১ ২০:৫৫

পাকিস্তানি তালেবানের সঙ্গে গুলি বিনিময়ে সামরিক বাহিনীর চার সদস্য নিহত হয়েছেন। শুক্রবার (৩১ ডিসেম্বর) এক বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, নিরাপত্তা বাহিনী আফগানিস্তানের সীমান্তের কাছে  উত্তর ওয়াজিরিস্তান জেলায় তালেবানের একটি প্রাক্তন শক্ত ঘাঁটির দু’টি আস্তানায় অভিযান চালায়। প্রথম অভিযানে দুই সশস্ত্র তালেবান যোদ্ধা নিহত হয়।

তবে অন্য আস্তানায় অভিযানে জঙ্গিদের সঙ্গে গুলি বিনিময়ে চার সেনা নিহত হয়। নিহত চার সেনা সদস্য হলেন—হাওয়ালদার মুনাওয়ার, সিপাহী ফারহান, সিপাহী জাকা উল্লাহ, ও সিপাহী শেরাজ। ওই অভিযানে এক তালেবান জঙ্গিকে আটক করা হয়।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) বিবৃতিতে জানায়, দুটি আস্তানায় অভিযানে মোট দুই জঙ্গি নিহত হয়েছে। পরে এদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এদের একজনের নাম শাহজিব আলিয়াস জাকির ও আরেকজনের নাম দানিয়াল। সেনাবাহিনী দুটি আস্তানা থেকে প্রচুর অস্ত্র জব্দ করেছে।

চলতি সপ্তাহে পাকিস্তানি তালেবানের সঙ্গে সংঘর্ষে মোট ছয় সেনা সদস্যের মৃত্যু হয়েছে। গত ২৪ ডিসেম্বর বেলুচিস্তানের কেচ জেলায় এক সেনা চৌকিতে পাকিস্তান তালেবানের হামলায় দুই সেনা সদস্য নিহত হয়েছিলেন।

জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি), সাধারণভাবে পাকিস্তানি তালেবান নামে পরিচিত। গত ৯ ডিসেম্বর এক মাসব্যাপী যুদ্ধবিরতি সমাপ্ত ঘোষণার পর পাকিস্তানে ফের সন্ত্রাসী হামলা শুরু করেছে তারা। শীর্ষ টিটিপি নেতাদের কারামুক্তিসহ নানা প্রতিশ্রুতি পূরণে পাকিস্তান সরকারের ব্যর্থতার অভিযোগ তুলে হামলার তীব্রতা বাড়িয়েছে জঙ্গিগোষ্ঠীটি।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান পাকিস্তান সরকার ও টিটিপির মধ্যে যুদ্ধবিরতি চুক্তিতে মধ্যস্থতা করেছিল। এর আগে পাকিস্তানের অন্যতম ভয়ংকর জঙ্গিগোষ্ঠী টিটিপি সামরিক ও বেসামরিক লক্ষ্যবস্তুতে লাগাতার হামলা চালিয়ে আসছিল।

২০০৭ সালের ডিসেম্বরে কয়েকটি জঙ্গি সংগঠনের একীভূতকরণের মাধ্যমে গঠিত হয় তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। আদর্শগতভাবে তারা আফগান তালেবানের সঙ্গে যুক্ত এবং ইসলামী আইন অনুযায়ী শাসন ব্যবস্থা প্রবর্তনের উদ্দেশ্যে রয়েছে তাদেরও। ২০১৪ সালে পাকিস্তানের সামরিক বাহিনীর অভিযানে কোণঠাসা হয়ে সীমান্তের ওপারে আফগানিস্তানে গোপন আস্তানায় আশ্রয় নিয়েছিল টিটিপি।

যুদ্ধবিরতি সমাপ্ত ঘোষণার পর এ পর্যন্ত অন্তত ১১টি হামলার দায় স্বীকার করেছে টিটিপি। পাকিস্তানের নানা প্রান্তে নিরাপত্তাবাহিনীর বেশ কয়েকজন সদস্যকে হত্যাও করেছে তারা। সর্বশেষ অন্য ঘটনাগুলোর মধ্যে রয়েছে গত ১৬ ডিসেম্বর খাইবার পাখতুনখোয়া প্রদেশের লাকি মারওয়াত জেলায় একজন গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা। এছাড়া ১৪ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের সেনা সদর দফতরসহ একটি পুলিশ দলের উপর হামলা।

সারাবাংলা/আইই

টপ নিউজ তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) পাকিস্তান পাকিস্তানি তালেবান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর