Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি-১০ম প্রতিদিন, বাকিদের ক্লাস সপ্তাহে ১/২ দিন

স্টাফ করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২২ ২০:৫১

ফাইল ছবি

ঢাকা: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ২০২২ শিক্ষাবর্ষে মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিতে ক্লাস শুরুর রুটিন নির্ধারণের বিষয়ে নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এক অফিস আদেশে মাউশি নতুন বছরের জন্য নির্ধারিত রুটিন সম্পর্কে জানানো হয়েছে।

মাউশি’র মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা নির্দেশনায় বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তাহের প্রতিদিন চারটি বিষয়ের উপর ক্লাস নেওয়া হবে। ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে সপ্তাহে প্রতিদিন বিদ্যালয় খোলা থাকা সাপেক্ষে ক্লাস হবে এবং দিনে তিনটি বিষয়ের ওপর ক্লাস নেওয়া হবে।

অন্যদিকে, ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে সপ্তাহে দুই দিন তিনটি করে বিষয়ের ওপর ক্লাস নেওয়া হবে। আর ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে একদিন ৩টি বিষয়ে ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে।

মাউশি বলছে, নতুন রুটিনে প্রাথমিকের শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনা অনুযায়ী পরিচালনা করা হবে। তবে প্রত্যেক প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন শ্রেণি কার্যক্রম চলমান রাখতে নিদের্শ দেওয়া হয়েছে।

২০২১ শিক্ষাবর্ষে সীমিত পরিসরে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা হলেও ২০২২ সালে এর ব্যাপকতা বাড়াতে নতুন নির্দেশনাটি জারি করা হলো বলে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

মাউশি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর