Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহ আমানতে ৭৭ যাত্রীর করোনা পরীক্ষা, পজেটিভ এক

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২২ ২০:৪২

ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত আরটি পিসি আর ল্যাবে আন্তজার্তিক রুটের বিমানযাত্রীদের করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষা পুরোদমে শুরু হয়েছে। প্রথমদিনের পরীক্ষায় ৭৭ জনের মধ্যে ১ জনের করোনা শনাক্ত হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের শারজাহগামী একটি বিমানের ৭৭ যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়। বিমানবন্দরে দায়িত্বরত চট্টগ্রাম বন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো. জয়নাল আবেদীন শরীফ এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে জয়নাল আবেদীন শরীফ জানান, ৭৭ যাত্রীর মধ্যে একজনের শরীরের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাকে বিমানে উঠতে দেওয়া হয়নি। পরে তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশান ওয়ার্ড পাঠিয়ে দেওয়া হয়। তাকে সেখানে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতসহ বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি ল্যাবকে অনুমোদন দেওয়া হয়। অনুমোদন অনুযায়ী পরীক্ষার ফি নির্ধারণ করা হয় ১ হাজার ৬০০ টাকা। অনুমোদন পাওয়া চারটি ল্যাব হল- ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট ও ল্যাব এইড লিমিটেড, কুমিল্লার মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড এবং চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি লিমিটেড।

গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থানের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ২৯ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে চালুর জন্য প্রস্তুত হয়। রোববার বিমানবন্দরের পিসি আর ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আহমেদুল কবীর।

বিজ্ঞাপন

চারটি আরটি পিসি আর ল্যাবে কোভিড পরীক্ষার জন্য বিমান উড্ডয়নের ছয় ঘণ্টা আগে যাত্রীদের সেখানে হাজির থাকতে হচ্ছে। চারটি প্রতিষ্ঠান সমান ভাগে যাত্রীদের কোভিড পরীক্ষা করে রিপোর্ট দিচ্ছে।

এদিকে দুপুরে বিমানবন্দরে গিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন করোনার সংক্রমণ পরীক্ষা সম্পন্ন করা শারজাহগামী ওই ফ্লাইটের যাত্রীদের ফুল ও মিষ্টি দিয়ে শুভেচ্ছা জানান। বিমানবন্দরে আরটি পিসি আর ল্যাব স্থাপনের দাবিতে সোচ্চার ছিলেন সুজন। ল্যাবটি চালু হওয়ায় তিনি প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

সারাবাংলা/আরডি/এনএস

আরটি পিসি আর ল্যাব করোনা পরীক্ষা চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর