Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ম ধাপে আ.লীগের চেয়ে স্বতন্ত্রদের জয়ের পাল্লা ভারী

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জানুয়ারি ২০২২ ২০:১৯

ফাইল ছবি

ঢাকা: দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রথম ধাপ থেকেই চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থীদের বিপরীতে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের সংখ্যা ছিল উল্লেখযোগ্য পরিমাণে। চতুর্থ ধাপে এসে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা প্রায় ধরে ফেলেন আওয়ামী লীগ প্রার্থীদের। পঞ্চম ধাপে এসে স্বতন্ত্র প্রার্থীরাই সংখ্যায় ভারী হয়ে গেছেন। এই ধাপের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীদের তুলনায় স্বতন্ত্র প্রার্থীরাই জয় পেয়েছেন বেশি ইউপিতে।

বিজ্ঞাপন

বুধবার (৫ জানুয়ারি) দেশের ৭০৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট নেওয়া হয়। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) নির্বাচন কমিশনের তথ্য বলছে, বিভিন্ন কারণে ১৫টি ইউনিয়নে ভোট বন্ধ বা স্থগিত রয়েছে। বাকি ৬৯২টি ইউনিয়নের মধ্যে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা জয় পেয়েছেন ৩৪১টি ইউনিয়নে। আর স্বতন্ত্র প্রার্থীরাই জয় পেয়েছেন ৩৪৬টি ইউনিয়নে।

নির্বাচন কমিশনের তথ্য বলছে, বাকি পাঁচটি ইউনিয়নের মধ্যে দুইটিতে জয় পেয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রার্থী, দুইটিতে জয় পেয়েছেন জাতীয় পার্টির প্রার্থী। আর একটিতে জয় পেয়েছেন বাংলাদেশ জাতীয় পার্টির প্রার্থী।

৪ ধাপে ব্যবধান কমিয়ে ৫ম ধাপে এগিয়ে স্বতন্ত্র

প্রথম ধাপে ২০৪টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ১৪৮টিতেই জয় পান আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। এর বিপরীতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ৪৯টি ইউপিতে। তিনটি বিরোধী রাজনৈতিক দল থেকে বাকি সাত জন চেয়ারম্যান পদে জয় পান।

এরপর দ্বিতীয় ধাপে ৮৩৪ ইউপির মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা জয় পান ৪৮৬টিতে। এই ধাপে স্বতন্ত্র প্রার্থীরা জয়ের পাল্লা আরও একটু ভারী করেন। চেয়ারম্যান পদে তারা জয় পান ৩৩০টি ইউপিতে। এর বাইরে ১৮ জন জয় পান অন্যান্য রাজনৈতিক দল থেকে।

তৃতীয় ধাপে স্বতন্ত্র প্রার্থীরা জয়ের সংখ্যায় আওয়ামী লীগের প্রার্থীদের আরও কাছে চলে আসেন। এই ধাপে ৯৯২টি ইউনিয়নের মধ্যে ৫২৫টি ইউনিয়নেই চেয়ারম্যান পদে জয় পান আওয়ামী লীগ প্রার্থীরা। বিপরীতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছিলেন ৪৪৬টি ইউপিতে। এছাড়া ২১ জন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী এই ধাপে জয় পান চেয়ারম্যান পদে।

বিজ্ঞাপন

আর চতুর্থ ধাপে ৭৯৬টি ইউনিয়নের ফলে ৩৯৬টিতেই চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা নির্বাচিত হন। এই ধাপে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পান ৩৯০টি ইউনিয়নে। আর চেয়ারম্যান পদে ১০ জন বিজয়ী প্রার্থী ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের।

সবশেষ পঞ্চম ধাপে এসে স্বতন্ত্র প্রার্থীরাই জয়ের পাল্লায় ছাড়িয়ে গেলেন আওয়ামী লীগ প্রার্থীদের। ইসির হিসাব বলছে, প্রথম ধাপে ২৪ শতাংশ ও দ্বিতীয় ধাপে ৪০ শতাংশ চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছিলেন। তৃতীয় ধাপে গিয়ে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার বেড়ে দাঁড়ায় প্রায় ৪৫ শতাংশে। আর চতুর্থ ধাপে তারা জয় পান ৪৯ শতাংশ ইউপিতে। আর পঞ্চম ধাপে এসে স্বতন্ত্র প্রার্থীরাই ৫০ শতাংশ ইউনিয়নে জয় পেয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী কারা

নির্বাচনে যেসব স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন, তাদের বড় একটি অংশই আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে দলের ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এছাড়া বিএনপি ঘোষণা দিয়ে শুরু থেকেই ইউপি নির্বাচন বর্জন করায় তাদের অনেক স্থানীয় নেতাও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন। জামায়াতে ইসলামী বাংলাদেশ সমর্থিত অনেকেও স্বতন্ত্র প্রার্থীর তকমা লাগিয়েছেন গায়ে।

স্থগিত ১৫ ইউপির ফল

নির্বাচন কমিশন জানিয়েছে, পঞ্চম ধাপে ৭০৭টি ইউপির মধ্যে ১৫টির ফল স্থগিত রয়েছে। এর মধ্যে কেন্দ্রে ভোট স্থগিত হয়ে যাওয়ার কারণে ১৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ফল আসেনি। আদালতের আদেশে স্থগিত রয়েছে একটি ইউপির ভোট। এছাড়া একটি ইউপিতে ভোট বন্ধ ঘোষণা রয়েছে।

৫ম ধাপের ইউপি নির্বাচনের অন্যান্য তথ্য

ইসি সূত্র আরও জানায়, পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে মোট ভোটার ছিল ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ হাজার ৪৫৭ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী ছিলেন ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৭ হাজার ৯৫০ জন এবং সাধারণ সদস্য পদে প্রার্থী ছিলেন ২৫ হাজার ২৩৩ জন।

পঞ্চম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ১৯৩ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন ও সাধারণ সদস্য পদে ১০৯ জন প্রার্থী ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন এই ধাপে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ছিলেন।

এ নিয়ে, পাঁচ ধাপে দেশের মোট ৩ হাজার ৭৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলো। এর বাইরে আরও তিন ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা আছে।

সারাবাংলা/জিএস/টিআর

৫ম ধাপের ইউপি নির্বাচন আওয়ামী লীগ প্রার্থী ইউপি নির্বাচন স্বতন্ত্র প্রার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর