Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়াকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২২ ০০:৩১

ঢাকা: শারীরিক অবস্থার তেমন উন্নতি না হলেও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। ওই কেবিনে সিসিইউয়ের সব ধরনের সুবিধা রয়েছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের অন্যতম সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।

রোববার (৯ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে খালেদা জিয়ার চিকিৎসায় নিয়োজিত মেডিকেল বোর্ডের সুপারিশে তাকে কেবিনে স্থানান্তর করা হয়েছে।

ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘মেডিকেল বোর্ডের সুপারিশে ম্যাডামকে (খালেদা জিয়া) রাত সাড়ে ৮টার দিকে সিসিইউ থেকে কেবিনে নিয়ে আসা হয়েছে। কেবিনে সিসিই্উয়ের সব সুবিধা রাখা হয়েছে। সিসিইউয়ের নার্সরাই কেবিনে তার সেবায় নিয়োজিত থাকছেন।’

কেবিনে স্থানান্তর করা হলেও খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি হয়নি জানিয়ে অধ্যাপক জাহিদ বলেন, ‘ম্যাডামের শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। তার অবস্থা আগের মতোই আছে। সবগুলো প্যারামিটার আগে মতোই ওঠানামা করছে।’

এর আগে, গত ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়াকে। কেবিনে ভর্তি অবস্থায় তার শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত সিসিইউতে নিয়ে যাওয়া হয়। সেখানে ৫৭ দিন চিকিৎসাধীন থাকার পর তাকে আবার কেবিনে নিয়ে আসা হলো।

এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা চলছে। মেডিকেল বোর্ড থেকে এরই মধ্যে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। তবে আইনি জটিলতার কারণে খালেদা জিয়াকে দেশের বাইরে নিয়ে যেতে পারছে না তার পরিবার।

দুর্নীতির মামলায় আদালত সাজা দিলে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে নেওয়া হয় খালেদা জিয়াকে। এরপর দুর্নীতির আরেক মামলাতেও তাকে কারাদণ্ড দেন আদালত। আপিলের পর হাইকোর্টে সেই সাজা আরও বেড়ে যায়। এর মধ্যে খালেদা জিয়া অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে শর্তসাপেক্ষে তার সাজা স্থগিত করে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় ২০২০ সালের ২৫ মার্চ। এরপর দফায় দফায় সেই মেয়াদ বেড়েছে। তবে দেশত্যাগের অনুমতি পাননি খালেদা জিয়া।

ফাইল ছবি

সারাবাংলা/এজেড/টিআর

কেবিনে স্থানান্তর খালেদা জিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর