Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গবেষণাধর্মী জার্নাল প্রকাশ করল সিটি কলেজ

সারাবাংলা ডেস্ক
১০ জানুয়ারি ২০২২ ২০:৩০

চট্টগ্রাম ব্যুরো: গবেষণাধর্মী একাডেমিক জার্নাল প্রকাশ করেছে চট্টগ্রামের সরকারি সিটি কলেজ। এতে সরকারি-বেসরকারি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণাধর্মী প্রবন্ধ আছে।

জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সোমবার ‘জার্নাল’ নামে এই গবেষণাধর্মী প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে। সরকারি সিটি কলেজে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেন।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেন, ‘আজকের পৃথিবী জ্ঞানের পৃথিবী। জ্ঞান-মেধা দিয়েই আজকের পৃথিবীতে টিকে থাকতে হবে এবং এগিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয় শুধু জ্ঞান দান করে না, জ্ঞান সৃষ্টিও করে। নতুন নতুন জ্ঞান আহরণের মধ্য দিয়েই শিক্ষার উৎকর্ষ সাধন সম্ভব। গবেষণাধর্মী জার্নাল প্রকাশের মধ্য দিয়ে সিটি কলেজ জ্ঞানের জগতকে উন্মুক্ত করে দিয়েছে। এখন নানামুখী গবেষণার মধ্য দিয়ে নিত্য জ্ঞান আহরণ করে সেটার প্রয়োগ ঘটাতে হবে। তবে আমরা জ্ঞান-বিজ্ঞানে উন্নত একটি শিক্ষিত জাতি পাব।’

সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. সুদীপা দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহিত উল আলম, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মো. আব্দুল আলীম, সিটি কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক আবু মো. মেহেদী হাছান, শিক্ষক পরিষদের সম্পাদক মো. ইলিয়াছ এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল মোস্তফা।

সিটি কলেজের রসায়ন বিভাগের সহকারি অধ্যাপক কিরিটী দত্ত সারাবাংলাকে জানিয়েছেন, জার্নালে ১১টি গবেষণাধর্মী প্রবন্ধ স্থান পেয়েছে। এর অধিকাংশই সিটি কলেজের শিক্ষকদের। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের লেখাও আছে। আইএসএসএন কোড পাওয়ার পর জার্নালটি প্রকাশ করা হয়েছে বলে তিনি জানান।

সারাবাংলা/আরডি/এসএসএ

গবেষণাধর্মী জার্নাল


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর