Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাবিপ্রবিতে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ চট্টগ্রামে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২২ ২২:২৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে মানববন্ধন ও মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে অনুজদের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থীরা।

সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী ব্যানার ও প্রজ্বলিত মোমবাতি নিয়ে মানববন্ধনে দাঁড়ান তারা।

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার নিন্দা জানিয়ে শাবিপ্রবির গণিত বিভাগের সাবেক ছাত্র মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, ‘প্রশাসন ইচ্ছা করলেই শিক্ষার্থীদের দাবি মেনে নিতে পারত। তারা এমন কোনো দাবি জানায়নি যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মানতে পারবে না। উল্টো দাবি না মেনে পুলিশ দিয়ে শিক্ষার্থীদের ওপর নির্বিচারে হামলা করা হয়েছে। এ ধরনের ঘটনা কখনোই মেনে নেওয়া সম্ভব নয়।’

সাবেক শিক্ষার্থী রাফেদুল মনিম বলেন, ‘হলের প্রভোস্টের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন করছিল শিক্ষার্থীরা। শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে হামলার ঘটনা ঘটিয়েছে, তা বর্বরোচিত। একটি শিক্ষাপ্রতিষ্ঠানে এমন পাশবিকতা মেনে নেওয়া যায় না। আমরা সবাই আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে আছি, তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।’

চট্টগ্রামে বসবাসরত শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী আজিজ খান হেলাল ও এনামুল হক মানববন্ধনে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, বিভিন্ন অনিয়মের অভিযোগে শাবিপ্রবির একটি আবাসিক হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। গত ১৩ জানুয়ারি রাতে আন্দোলনরতদের ওপরে হামলার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিরুদ্ধে। পরদিন হামলার বিচারের দাবিতে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে সড়ক অবরোধ করেন।

বিজ্ঞাপন

১৬ জানুয়ারি বিকেলে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ কার্যালয় থেকে বের হলে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্ষোভের মুখে পড়েন। এসময় শিক্ষার্থীরা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখলে পুলিশ এসে তাদের লাঠিপেটা করে। পুলিশ রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেডও নিক্ষেপ করে। এতে অন্তত ৫০ জন শিক্ষার্থীসহ অনেকে আহত হন। এ ঘটনার পর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

আরও পড়ুন-

সারাবাংলা/আরডি/টিআর

চট্টগ্রামে মানববন্ধন শাবিপ্রবি শাবিপ্রবি আন্দোলন সাবেক শাবিপ্রবি শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর