বিজ্ঞাপন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ শাবিপ্রবি

January 16, 2022 | 9:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিলো। সোমবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নিদেশ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের। এছাড়া শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট পদত্যাগ করেছেন।

বিজ্ঞাপন

জরুরি সিন্ডিকেট সভা শেষে রোববার (১৬ জানুয়ারি) রাতে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ এসব সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

ভিসি জানান, অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা পদত্যাগ করেছেন। তার পরিবর্তে ওই হলের দায়িত্ব দেওয়া হয়েছে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজিয়া চৌধুরীকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্টের পদত্যাগসহ চার দফা দাবিতে বৃহস্পতিবার থেকে বিক্ষোভ করছেন বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের ছাত্রীরা। আন্দোলনের তৃতীয় দিন রোববার বিকেল ৩টার দিকে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদকে এম ওয়াজেদ মিয়া আইসিটি ভবনের ভেতরে অবরুদ্ধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ ডাকা হয়।

বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ ভিসিকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করতে গেলে শিক্ষার্থীদের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ-শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় আধঘন্টাব্যাপী সংঘর্ষে পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও রাবার বুলেটের গুলিতে অন্তত ৩০জন শিক্ষার্থী আহত হয়েছেন। পরে অবরুদ্ধ অবস্থা থেকে ভিসিকে উদ্ধার করে পুলিশ।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন