Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুর মেরুদন্ডের বাঁকা হাড় সোজা করবে ‘বিএসএমএমইউ’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২২ ০৯:১৬

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অর্থোপেডিক সার্জারি বিভাগের স্পাইনাল সার্জনদের উদ্যোগে শিশুদের মেরুদণ্ডের বাঁকা হাড় অপারেশনের মাধ্যমে সোজাকরণ ইউনিট চালু করা হয়েছে। এতে করে দেশে স্বল্প খরচে জন্মগতভাবে বেঁকে থাকা শিশুদের মেরুদণ্ডের হাড় সোজাকরণে বড় ভূমিকা পালন করবে।

সোমবার (১৭ জানুয়ারি) বিএসএমএমইউতে আয়োজিত এক অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রতিষ্টানটির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এসময় অর্থোপেডিক সার্জারি বিভাগের ইউনিট প্রধান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের বর্হিবির্ভাগ ভবন-২ এর ৪০৭ নম্বর কক্ষে প্রতি রোববার বাঁকা পিঠের সমস্যায় নিয়ে ভোগা শিশুদের অভিভাবকরা যোগযোগ করে এ সেবা তার সন্তানের জন্য নিতে পারবেন। বিএসএমএমইউ’র পক্ষ থেকে স্বল্পমূল্যে অস্ত্রোপচারসহ এ চিকিৎসাসেবাটি দেওয়া হচ্ছে।

উদ্বোধনী দিনেই বিএসএমএমইউ’র কেবিন ব্লকের অপারেশন থিয়েটার ১০ বছরের ফুয়াদ হাসান নামে এক শিশুর বাঁকা পিঠ সোজা করার জন্য মেরুদণ্ডের হাড়ের সফল অস্ত্রোপচার করা হয়েছে।

এসময় অর্থোপেডিক সার্জারি বিভাগের ইউনিট প্রধান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম, একই বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এমও

বাঁকা হাড় বিএসএমএমইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর