Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি, দেওয়া হবে বঙ্গবন্ধু পদক

স্টাফ করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২২ ২০:৪৫

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি আয়োজন করা হয়েছে ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব’। সারাদেশের আবৃত্তি সংগঠনগুলোর ফেডারেশন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আয়োজনে এই উৎসবে প্রথমবারের মতো দেওয়া হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক’। প্রধান অতিথি হিসেবে পাঁচ দিনের এই আয়োজন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরা হয়। এসময় জানানো হয়, এ বছর শুরু হয়ে প্রতি বছরই ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক’ দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ বলেন, আগামী ২৭ জানুয়ারি সকাল ১১টা ৩০ মিনিটে ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব’ ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক’ প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিজের সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রান্তের উৎসবে যোগ দেবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার বিষয়ক মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়া দেশবরেণ্য সংস্কৃতিজন এবং রাজধানীর আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেবেন।

অনুষ্ঠানে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ দেওয়া হবে। ২০২০ সালে এ পদকে ভূষিত হচ্ছেন গোলাম মুস্তাফা (মরণোত্তর), ২০২১ সালে সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদকে’ ভূষিত হচ্ছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়। একই দিন সংস্কৃতিবান্ধব কয়েকটি প্রতিষ্ঠান এবং গুণী আবৃত্তিশিল্পীসহ ৫০ জনকে ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক’ প্রদান করা হবে।

‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির স্বরে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’— এই স্লোগানে আয়োজিত উৎসবের উদ্বোধন পর্বে জেলা পর্যায়ের আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা স্থানীয় পর্যায় থেকে অনলাইনে যুক্ত হবেন। ৬৪ জেলায় একইসঙ্গে স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে উৎসবের অনুষ্ঠানমালা চলবে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ্। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য সোহরাব হোসেন তালুকদার, যুগ্ম সম্পাদক আজহারুল হক আজাদ, মাসুদুজ্জামান ও মীর মাসরুর জামান এবং অন্যরা।

সারাবাংলা/টিআর

আবৃত্তি সমন্বয় পরিষদ বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর