Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঁচ বাঙালির নামে ব্রিটেনে পাঁচটি ভবনের নামকরণ

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারি ২০২২ ১৫:২১

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পাঁচ জন বিশিষ্ট বাঙালির নামে পাঁচটি নতুন ভবনের নামকরণের ঘোষণা করেছে ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস সোমবার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এই পাঁচ জন বিশিষ্ট বাঙালির নাম ঘোষণা করেন। বিবিসি বাংলার খবর।

পাঁচ বিশিষ্ট বাঙালি হলেন—কবি সুফিয়া কামাল, সমাজসেবক তাসাদ্দুক আহমেদ এমবিই, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং লন্ডনের প্রয়াত সাংবাদিক শাহাবউদ্দিন আহমেদ বেলাল। এছাড়া ব্রিটেনে বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনে বর্ণবাদ-বিরোধী আন্দোলনের প্রতীক আলতাব আলীর নামেও একটি ভবনের নামকরণ করা হচ্ছে বলে জানানো হয়।

বিবিসির খবরে বলা হয়, মেয়র জন বিগস জানিয়েছেন, ভবনগুলোর নির্মাণকাজ শেষের দিকে। এর মধ্যে চারটি ভবনের নির্মাণকাজ চলতি বছরের মধ্যে শেষ হবে। শুধু শাহাবউদ্দিন বেলাল হাউজের নির্মাণকাজ শুরু হতে কিছু সময় লাগবে বলে তিনি জানান।

বিবিসির সঙ্গে আলাপকালে মেয়র জন বিগস বলেন, পূর্ব লন্ডনের ব্রিটিশ বাংলাদেশিদের গৌরবময় ইতিহাসের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের গভীর সম্পর্ক রয়েছে। এই পাঁচ ব্যক্তিত্বকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে সেই ইতিহাস এবং পূর্ব লন্ডনে বাংলাদেশি অভিবাসীদের সার্বিক অবদানকেই স্বীকৃতি দেওয়া হয়েছে বলে তিনি জানান।

বিবিসিকে তিনি বলেন, আমরা এটা করছি যাতে বহু জাতিসত্ত্বার এই সমাজে মানুষ তার শেকড়কে ভুলে না যায়। এটা কমিউনিটির কন্ঠস্বর হয়ে থাকবে। ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির নেতৃত্বে যে অগ্রগতি অর্জিত হয়েছে এটা তারই পরিচয় বহন করছে।

সূত্র: বিবিসি বাংলা

সারাবাংলা/আইই

ব্রিটেনে পাঁচটি ভবনের নামকরণ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর