Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিএনপি ক্ষমা চাইলে আওয়ামী লীগ ঐক্যমতে আসবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২২ ২০:২৪

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতাকে হত্যার কথা স্বীকার ও খুনিদের পুনর্বাসিত করার বিষয়টি স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চাইলে আওয়ামী লীগ বিএনপির সঙ্গে ঐকমতে আসবে।

তিনি বলেন,সংসদে পাস হওয়া ইসি গঠন আইনে কাউকে ইনডেমনিটি দেওয়া হয়নি। ইনডেমনিটির কথা শুনলেই আওয়ামী লীগের হৃদয়ে রক্তক্ষরণ হয়। বিএনপি ইনডেমনিটি দিয়ে রক্তক্ষরণ করিয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ইসি গঠন আইন সংসদে পাস হওয়ার সময় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সুজনের একটি প্রতিনিধি দল তার কাছে গিয়ে আইনের খসড়া দিয়ে পাসের প্রস্তাব করেছিল। তিনি তাদেরও বলেছেন সংসদকে পাস কাটিয়ে আইন করার সুযোগ নেই।

আইনমন্ত্রী বলেন, এবার রাষ্ট্রপতির সংলাপে যারা গেছেন তারা নির্বাচন কমিশন নতুন আইনের মাধ্যমে গঠনের প্রস্তাব দিয়েছেন। ১৭ জানুয়ারি আওয়ামী লীগ রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করে। মহামান্য রাষ্ট্রপতি আইনের বিষয়ে তার অভিপ্রায় ব্যক্ত করেছেন। তড়িঘড়ি করা হয়নি। ২০১৭ সালে প্রধানমন্ত্রীর সঙ্গে যখন রাজনৈতিক দলগুলোর সংলাপ হয়, তখনই এই আইনের বিষয়ে কথা হয়েছিল। তখনই প্রধানমন্ত্রী এই আইন করতে বলেছিলেন।

তিনি বলেন, দুই জন বিশিষ্ট নাগরিক কারা হবে সেটা নিয়ে কথা হচ্ছে। আইনে কোথাও তো বলা হয়নি যে সংসদ সদস্যদের মধ্য থেকে তাদের নিয়োগ দেওয়া যাবে না। বিশিষ্ট নাগরিকের ক্রাইটেরিয়া তো বলে দেওয়া হয়নি। কেবল রাষ্ট্রপতিকে এই সুযোগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, উনারা তো তালগাছ চান। উনারা কিছুই মানেন না যতক্ষণ তালগাছটা উনাদের না হয়। উনারা আদালতের রায়ও মানেন না। উনাদের কথা হলো, যেটা কায়েদে আজম মোহাম্মদ আলী করেছেন সেটা ভালো। কিন্তু যুদ্ধ করে জাতির পিতা যেটা করে দিয়েছেন সেটা ভালো না।

বিএনপি এমপিদের ঐকমত্যের দাবির প্রসঙ্গে মন্ত্রী বলেন, ঐকমতে পৌঁছতে হলে উনাদের সত্যকে স্বীকার করতে হবে। আর সত্যটি হচ্ছে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। উনারা ইনডেমনিটি অর্ডিন্যান্সের মাধ্যমে বঙ্গবন্ধু হত্যার বিচার করতে দেননি। খুনিদের পুনর্বাসিত করেছেন। এসব সত্য মেনে জনগণের কাছে মাফ চাইলে ঐকমত প্রতিষ্ঠিত হবে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর