Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জর্ডান সেনাবাহিনীর গুলিতে ২৭ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জানুয়ারি ২০২২ ২২:৩৯

সিরিয়া থেকে জর্ডানে ঢোকার সময় সেনাবাহিনীর গুলিতে ২৭ জনের মৃত্যু হয়েছে। জর্ডানের সেনা সূত্র বলছে, মৃতরা সবাই মাদক চোরাচালানের সঙ্গে জড়িত। সিরিয়া থেকে তারা বিপুল পরিমাণ মাদক নিয়ে জর্ডানে ঢোকার চেষ্টা করছিল।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, সিরিয়া থেকে বেশ কয়েকটি মাদক পাচারের চেষ্টা তারা রুখে দিয়েছেন। অভিযানে বিপুল পরিমাণ মাদক জব্দ করা হয়েছে।

এর আগে, চলতি মাসে চোরাকারবারিদের সঙ্গে গোলাগুলিতে জর্ডানের এক সেনা কর্মকর্তার মৃত্যু হয়।

এদিকে, এক দশকের বেশি সময় ধরে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সাড়ে ছয় লাখের বেশি নাগরিক জর্ডানে আশ্রয় নিয়েছেন।

২০২১ সালের সেপ্টেম্বরে সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের কাছ থেকে জর্ডান সীমান্ত এলাকা পুনর্দখল করে। অক্টোবর মাসে জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে আলোচনায় বসেন। তারপর পর দুই দেশের সীমান্ত পুনয়ায় চালু করার সিদ্ধান্ত হয়।

অন্যদিকে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় মাদকের রমরমা কারখানা গড়ে উঠেছে। সিরিয়া সাম্প্রতিক বছরগুলোতে ক্যাপটাগন এবং এমফেটামিন তৈরি ও বিক্রির হটস্পট হিসেবে পরিচিতি পেয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, মধ্যপ্রাচ্য বিশেষ করে উপসাগরীয় দেশগুলোতে মাদক পাচারের জন্য সিরিয়া এবং লেবানন প্রবেশদ্বার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

জর্ডানের সরকারি কর্মকর্তাদের অভিযোগ, লেবাননে ইরান সমর্থিত হেজবুল্লাহসহ আর কয়েকটি গোষ্ঠী দক্ষিণ সিরিয়ার অনেক অংশ নিয়ন্ত্রণ করে। তারা মাদক পাচারের মূল ক্রীড়ানক হিসেবে কাজ করেন। যদিও হেজবুল্লাহ এমন অভিযোগ অস্বীকার করেছে।

সারাবাংলা/একেএম

জর্ডান মাদক চোরাচালান সিরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর