Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণের হারে সর্বোচ্চ রেকর্ড, করোনায় মৃত্যুও বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২২ ১৭:৫৮

ঢাকা: দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার সর্বোচ্চ রেকর্ড অবস্থানে এসেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেড়ে হয়েছে ৩৩ দশমিক ৩৭ শতাংশ। এর পাশাপাশি গত ২৪ ঘণ্টার তুলনায় মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এদিন করোনা সংক্রমিত হয়ে মারা গেছেন ২০ জন। আগের দিন মৃত্যুর সংখ্যা ছিল ১৫ জন।

শুক্রবার (২৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস সংক্রান্ত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী— নমুনা পরীক্ষার বিপরীতে এদিন শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৪৪০ জন করোনা রোগী। এদিন দেশের বিভিন্ন বুথ থেকে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ২৬৮টি।

২০২০ সালের ১২ জুলাই ৮ হাজার ৬৮টি নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয় ২ হাজার ৬৬৬ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ০৪ শতাংশ। দেড় বছর পর এসে সেই রেকর্ড ভাঙল।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৬ হাজার ২৯২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ২৬৮টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ৯৪৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ১১ হাজার ৮১২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ৪৫ হাজার ১৩৩টি।

২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেড়েছে

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৮৯৭ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৪৪০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো ১৭ লাখ ৬২ হাজার ৭৭১ জনের শরীরে।

আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৩৩ দশমিক ৩৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২৭ শতাংশ, যা আগের দিন ছিল ১৪ দশমিক ১৯ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৩৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩২৬ জন।

এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬২ হাজার ৩৬৯ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৬৩ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩০৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২০ জনের মধ্যে আট জন পুরুষ, বাকি ১২ জনই নারী। তাদের মধ্যে ১৭ জন সরকারি ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

দুই বিভাগে মৃত্যু নেই, সর্বোচ্চ মৃত্যু চট্টগ্রামে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ৯ জন চট্টগ্রাম বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজন ঢাকা বিভাগের। এরপর দুইজন করে মারা গেছেন রাজশাহী ও সিলেটে। এ ছাড়া একজন করে মারা গেছেন বরিশাল ও ময়মনসিংহ বিভাগে। তবে খুলনা ও রংপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ সাতজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজনের বয়স ৮১ থেকে ৯০ বছর বয়সের মধ্যে। এ ছাড়া ০ থেকে ১০ বছর বয়সী এক শিশু মারা গেছে। মৃতদের মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সী রয়েছেন দুইজন, ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুইজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী একজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন মারা গেছেন।

সারাবাংলা/এসবি/একে

করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর