Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কারও দয়ায় শেখ হাসিনা ক্ষমতায় আসেননি’

ঢাবি করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২২ ১৬:২৯

ঢাকা: কারও দয়ায় শেখ হাসিনা ক্ষমতায় আসেননি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেছেন, টানা ১৩ বছর একটানা ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। শেখ হাসিনা ওয়াদা করেছিলেন, দেশে ফিরে এসে মানুষের দোরগোড়ায় গণতন্ত্র ফিরিয়ে দেবেন। সেই সংকল্প নিয়ে লড়াই করেছেন তিনি। বারবার ষড়যন্ত্র হয়েছে, হত্যার চেষ্টা করা হয়েছে তাকে। তিনি জনগণের আস্থা অর্জন করে ক্ষমতায় এসেছেন। কারও দয়ায় তিনি ক্ষমতায় আসেননি।

বিজ্ঞাপন

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার হলগুলোর সমন্বিত সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় সুন্দর, সুশৃঙ্খল ও সুসজ্জিত সম্মেলন আয়োজন করায় ছাত্রলীগ নেতাদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানান জাহাঙ্গীর কবির নানক।

বিশেষ অতিথির বক্তব্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পবিত্র শিক্ষার পাদপীঠ। ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের জন্য লড়ায় করেছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশকে সুসজ্জিত করেছিল ছাত্রলীগ। পঁচাত্তরের ১৫ আগস্ট প্রতিবাদ-প্রতিরোধ গড়েছিল ছাত্রলীগই। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সকল আন্দোলনের স্রষ্টা, সূতিকাগার। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের চির ঠিকানা, আমাদের উত্থান এখান থেকেই। এখান থেকেই আমরা ছাত্রলীগের পদ-পদবী পেয়েছি।,

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটি গঠনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের মেলবন্ধন তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, ‘যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল, তারা কীভাবে বিএনপির বন্ধু হয়? তাদের সঙ্গে হাতে হাত মিলিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত গণতান্ত্রিক বাংলাদেশে বিশ্বাস করে! এটা কি আমাদের বিশ্বাস করতে হবে? যারা বাংলাদেশের বিরুদ্ধে বিদেশে অপপ্রচার করে, অর্থ বিনিয়োগ করে, লবিস্ট নিয়োগ করে, তাদের কবর রচনা করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে এগিয়ে আসতে হবে।’

সম্মেলনের উদ্বোধক ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সনজিত চন্দ্র দাস বলেন, ‘সবাই হলের সভাপতি-সাধারণ সম্পাদক হবেন না। যারা হবেন না, তারা মন খারাপ করবেন না। আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃত্ব দেবেন।’

বিজ্ঞাপন

সম্মেলনে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘সম্মেলন নতুন নেতা আসে। অনেকের মন ভেঙে যায়। হলের নেতা হওয়াই সবকিছু না। হল সভাপতি কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখায় রাজনীতির সুযোগ পাবেন।’

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক এম মোজাম্মেল হক প্রমুখ।

এর আগে, বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মাঠে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বেলা ১২টার দিকে শুরু হয় সম্মেলনের মূল অনুষ্ঠান। অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি উপস্থিত থাকার কথা থাকলেও শারীরিক অসুস্থতার কারণে শেষ পর্যন্ত উপস্থিত হতে পারেননি।

অনুষ্ঠানের শুরুতে বিগত কয়েক বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রয়াত নেতা— বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-পাঠাগার সম্পাদক মেহেদি হাসান শান্ত, সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রলীহের উপ দফতর সম্পাদক নূরে আনাম আদাব, সর্বশেষ ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত জিয়া হল সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপ) শরীফুল ইসলাম শাকিল এবং শহীদুল্লাহ হলের যুগ্ম-সাধারণ সম্পাদক চৌধুরী নাঈম মাহমুদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

ছাত্রলীগ জাহাঙ্গীর কবির নানক টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় হল সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর