Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু বেড়ে এক লাফে ৩৪, চার মাসে সর্বোচ্চ

সারাবাংলা ডেস্ক
৩০ জানুয়ারি ২০২২ ১৬:৫১

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনও মারা গিয়েছিলেন ২১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা এক লাফে বেড়ে হয়েছে ৩৪ জন। এর আগে, গত বছরের ২২ সেপ্টেম্বর দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছিল। এরপর একদিনে করোনা সংক্রমণ এত বেশি মানুষ মারা যাননি।

এদিকে, একই সময়ে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১২ হাজার ১৮৩ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে।

বিজ্ঞাপন

রোববার (৩০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ২৬৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ৬টি।

আজকের নমুনা পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৪ লাখ ৩৩ হাজার ৩২৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৪৭ হাজার ৭৮২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ৮৫ হাজার ৫৪২টি।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে ১০ হাজার ৩৭৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ১৮৩। এ নিয়ে দেশে ১৭ লাখ ৮৫ হাজার ৩৩২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ৩৩ দশমিক ১০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ২৮ দশমিক ৩৩ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩৬ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ১০৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১৬৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৫ হাজার ৬৪৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৬৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়ে ৩৪

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২১ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩৬৩ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩৪ জনের মধ্যে ১৯ জন পুরুষ, বাকি ১৫ জন নারী। তাদের মধ্যে ২২ জন সরকারি ও ১২ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ঢাকা বিভাগেই মৃত্যু ২২, মৃত্যু নেই ৩ বিভাগে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ২২ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন চট্টগ্রাম বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ চার জন রাজশাহী বিভাগে মারা গেছেন। এছাড়া ময়মনসিংহ বিভাগে দুই জন এবং সিলেট বিভাগে এক জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এদিন খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন করে মারা গেছেন ৭১ থেকে ৮০ ও ৮১ থেকে ৯০ বছর বয়সী। তৃতীয় সর্বোচ্চ চার জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ ও ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে। এছাড়া ৯১ থেকে ১০০ বছর বয়সী দুই জন এবং ১১ থেকে ২০ ও ২১ থেকে ৩০ বছর বয়সী এক জন করে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর