Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
৩ ফেব্রুয়ারি ২০২২ ২৩:১৮

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম [ফাইল ছবি]

ঢাকা: যুক্তরাষ্ট্র নতুন করে আর কোনো নিষেধাজ্ঞা দেবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না। গত ১০ ডিসেম্বরের পর যুক্তরাষ্ট্রের দিক থেকে আমরা যে সাড়া পেয়েছি, তাতে আর নিষেধাজ্ঞার কোনো আশঙ্কা দেখি না।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যখন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তখন থেকেই আমরা এ বিষয়ে কাজ করছি। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও ট্রেজারি বিভাগের কাছে চিঠি দিয়ে কারণ জানতে চেয়েছি। তারা আমাদের চিঠির উত্তর দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র আমাদের বন্ধুরাষ্ট্র। তাদের কাছে প্রত্যাশা করতেই পারি যে তারা আমাদের নিষেধাজ্ঞার কারণ বিস্তারিতভাবে জানাবে।

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে অনেকে সস্তা রাজনীতি করছেন উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, অনেকে নিষেধাজ্ঞা দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়ন থেকে শুরু করে জাতিসংঘকে পর্যন্ত ডাকাডাকি করছেন। ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। রাষ্ট্রদূত জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন সদস্য, যিনি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন, সেটি তার ব্যক্তিগত মতামত।

সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে লবিস্ট ইস্যুটিও উঠে আসে। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ মনে করে না যে টিপিক্যাল লবিস্টের প্রয়োজন আছে। বিএনপির মতো লুকিয়ে কিছু করব না। জনগণের কাছে সম্পূর্ণ জবাবদিহিতা থাকবে। কোনো ধরনের গোপন এজেন্ডা থাকবে না।

এর আগে, গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। পরে এই নিষেধাজ্ঞা বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে লিখিতভাবে জানতে চাওয়া হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সারাবাংলা/টিএস/টিআর

টপ নিউজ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্কিন নিষেধাজ্ঞা র‌্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা শাহরিয়ার আলম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর