Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারাবন্দি বিডিআর সদস্যদের পরিবারের সংবাদ সম্মেলন কাল

স্টাফ করেসপন্ডেন্ট
৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪৭

পিলখানা ট্রাজেডির ঘটনায় গ্রেফতারকৃত বিডিআর সদস্যরা, ফাইল ছবি

ঢাকা: পিলখানা ট্রাজেডির ঘটনায় দীর্ঘ ১৩ বছর ধরে কারাবন্দি শত শত বিডিআর সদস্য কারাবন্দি। যাদের মামলার চূড়ান্ত শুনানি এখনো শেষ হয়নি। সেই কারাবন্দি সীমান্তরক্ষী বাহিনীর পরিবারের সদস্যদের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে।

আগামীকাল রোববার (৬ ফেব্রুয়ারি) ঢাকার মহানগর দায়রা জজ আদালত সংলগ্ন দুপুরের দিকে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চাঁপাইনবাবগঞ্জের কারাবন্দি বিডিআর সদস্য মো. আব্দুর রশিদের ছেলে মো. সাকিব আহম্মেদ বিভিন্ন পরিবারের পক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

বিজ্ঞাপন

পিলখানা ট্রাজেডির ঘটনায় হওয়া দুই মামলায় আসামিপক্ষের অন্যতম আইনজীবী ফারুক আহাম্মদ জানান, পিলখানা মামলার আসামিদের অবস্থা মানবেতর৷ গত ১৩ বছর কারাভোগ করা হয়ে গেছে তাদের। অথচ হত্যা মামলায় ২৭৮ জন খালাস পেয়েছেন। বিস্ফোরক দ্রব্য আইনে অন্য একটি মামলা ঝুলে থাকায় মূল মামলায় খালাস পেয়েও তারা মুক্তি পাচ্ছেন না৷ হত্যা মামলারও চূড়ান্ত আপিল শুনানি শেষ হয়নি। সবমিলিয়ে পরিবারগুলো উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে।

জানা যায়, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিডিআরের বিদ্রোহী সেনারা নারকীয় তাণ্ডব চালায় পিলখানায়। তাদের হাতে প্রাণ হারান ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন। বিডিআর বিদ্রোহের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি ও সেনাবাহিনীর পক্ষ থেকে আরেকটি তদন্ত আদালত গঠন করা হয়। দুই কমিটির প্রতিবেদনে বিডিআর বিদ্রোহের ঘটনার বিচার সেনা আইনে করার সুপারিশ করা হলেও উচ্চ আদালতের মতামতের পর সরকার প্রচলিত আইনেই এর বিচার করেন।

সারাবাংলা/এআই/এনএস

পিলখানা ট্রাজেডি বিডিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

পাকিস্তানে শাকিব খানের ছবি
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮

সালমান খানের আফসোস
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৩

সম্পর্কিত খবর