Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের আকাশ প্রতিরক্ষা ভাঙতে পাকিস্তানের বহরে আরও ৫০ যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৮

ঢাকা: ভারতের নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে চাপের ‍মুখে রাখতে আধুনিক প্রযুক্তিসক্ষমতাসম্পন্ন ৫০ যুদ্ধবিমান বহরে যুক্ত করতে যাচ্ছে পাকিস্তান। আগামী ২৩ মার্চ সামরিক দিবসে জাতীয় প্যারেডে অংশ নেবে এসব যুদ্ধবিমান। দেশটির সামরিক বিশ্লেষকদের দাবি—পাকিস্তান বিমানবাহিনীরে অধীনস্ত যুদ্ধবিমানগুলো ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। পাকিস্তান প্রতিরক্ষা বাহিনীর সূত্রের বরাত দিয়ে নিক্কেই এশিয়া রিভিউ এ খবর প্রকাশ করেছে।

পাকিস্তান বিমান বাহিনীর বহরে পুরনো যুদ্ধবিমানগুলো এতদিন সরকারের মাথাব্যথার কারণ ছিল। ভারতের অত্যাধুনিক রাফায়েল ফাইটার জেট ও এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেমের বিরুদ্ধে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান বহর বেশ সেকেলে। তবে এবার পাকিস্তান বিমান বাহিনীর পুরনো যুদ্ধবিমান প্রতিস্থাপন করবে নতুন জেএফ-১৭ মাল্টিরোল কম্বেট ফাইটার জেট।

পাকিস্তানি প্রতিরক্ষা বাহিনীর এক সূত্রমতে, গত ডিসেম্বরে নতুন যুদ্ধবিমান উন্মোচন (রোলআউট) করা হয়। আগামী ২৩ মার্চ জাতীয় সামরিক দিবসের প্যারেডে অংশ নেবে এসব যুদ্ধবিমান।

১৯৮০-এর দশকের শেষ ভাগে পাকিস্তান ও চীনের যৌথ উদ্যোগে জেএফ-১৭ যুদ্ধবিমানের উৎপাদন শুরু হয়। এ প্রকল্পে ব্যয় ধরা হয় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। ২০০৭ সালের পর থেকে এ পর্যন্ত শতাধিক জেএফ-১৭ যুদ্ধবিমান পাকিস্তান বিমান বাহিনীতে যুক্ত হয়েছে। উল্লেখ্য যে, চীনে একই যুদ্ধবিমানের নাম এফসি-১ জিয়াওলং।

আরও পড়ুন- যুক্তরাষ্ট্র নয় বদলে যাওয়া পাকিস্তানের চাহিদা মেটাচ্ছে চীন

রাষ্ট্রীয় মালিকানাধীন পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স যুদ্ধবিমানটির এয়ারফ্রেম, সামনের ফুসেলেজ, ডানা এবং উলম্ব স্টেবিলাইজার তৈরি করে থাকে। বিমানের অন্যান্য অংশ তৈরি করে চীনের চেংদু এয়ারক্রাফট কর্পোরেশন। যুদ্ধবিমানটির যন্ত্রাংশ অ্যাসেম্বল হয় পাকিস্তানে।

ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ ইসলামাবাদের সেন্টার ফর স্ট্র্যাটেজিক এর গবেষণা সহযোগী তৈমুর ফাহাদ খান বলেন, সম্প্রতি রাশিয়ার তৈরি এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ মোতায়েন করেছে ভারত। জেএফ-১৭ যুদ্ধবিমান ভারতের নতুন এয়ার ডিফেন্স সিস্টেমের বিরুদ্ধে পূর্ণ সক্ষমতায় লড়তে সক্ষম একটি মাল্টিরোল কম্বেট জেট। অত্যাধুনিক এ যুদ্ধবিমান বহরে যুক্ত হলে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে লড়াইয়ের সক্ষমতা অর্জন করবে পাকিস্তান বিমান বাহিনী।

নিক্কেই এশিয়াকে তিনি বলেন, রাশিয়ার তৈরি এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কিছু উন্নত মাল্টিরোল স্টিলথ ফাইটার জেটের ক্ষেত্রে অকার্যকর প্রমাণিত হয়েছে। জেএফ-১৭ উন্নত সংস্করণের অত্যাধুনিক সফটওয়্যার এবং রাডার ব্যবস্থা এস-৪০০ ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং রাডারকে ফাঁকি দিতে পারবে। এছাড়া নতুন যুদ্ধবিমানগুলো ১৭০ কিলোমিটার দূর থেকে শত্রু বিমান শনাক্ত ও সেগুলো লক্ষ্য করে হামলা চালাতে পারে।

সারাবাংলা/আইই

জেএফ-১৭ যুদ্ধবিমান টপ নিউজ পাকিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর