Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু বেড়ে ৩৮, বেড়েছে সংক্রমণও

সারাবাংলা ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৫৩

ছবি: সারাবাংলা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ এবং করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু বেড়েছে। আগের দিনের ২৯ জনের মৃত্যুর বিপরীতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৮ জন। অন্যদিকে আগের দিনের ৮ হাজার ৩৪৫ জনের শরীরে নতুন সংক্রমণ শনাক্তের বিপরীতে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ হাজার ৩৬৯ জনের শরীরে।

সংক্রমণ ও মৃত্যু বাড়লেও গত ২৪ ঘণ্টায় অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার অবশ্য কমেছে। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা কমে হয়েছে ২১ দশমিক ০৭ শতাংশ।

সোমবার (৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৬৭১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৪৭১টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৭ লাখ ৭০ হাজার ৮৮০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৬ লাখ ২৯ হাজার ৮৫২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ৪১ হাজার ২৮টি।

বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে ৮ হাজার ৩৪৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৯ হাজার ৩৬৯। এ নিয়ে দেশে ১৮ লাখ ৭০ হাজার ৯০১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ২১ দশমিক ০৭ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৮ হাজার ১৫৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ৫০৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক শূন্য ১৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২৯ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৬২৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩৮ জনের মধ্যে ২৮ জন পুরুষ, বাকি ১০ জন নারী। তাদের মধ্যে ৩২ জন সরকারি ও ৬ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আজও মৃত্যুশূন্য বরিশাল

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ১৬ জন ঢাকা বিভাগের। এছাড়া ছয় জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। পাঁচ জন করে মারা গেছেন রাজশাহী ও খুলনা বিভাগে। এছাড়া সিলেট বিভাগে তিন জন, ময়মনসিংহ বিভাগে দুই জন ও রংপুর বিভাগে এক জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

আগের দুই দিনে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে বরিশাল বিভাগে কেউ মারা যাননি। সেই ধারাবাহিকতা বজায় ছিল গত ২৪ ঘণ্টাতেও।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ৯ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ আট জনের বয়স ৮১ থেকে ৯০ বছর, তৃতীয় সর্বোচ্চ সাত জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর ও ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন চার জন করে, তিন জন মারা গেছেন ৩১ থেকে ৪০ বছর বয়সী এবং এক জন করে মারা গেছেন ৯১ থেকে ১০০ বছর, ২১ থেকে ৩০ বছর এবং ১০ বছরের কম বয়সী।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর