Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৬০ লাখ ফাইজারের ভ্যাকসিন দিচ্ছে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০৯

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে কোভ্যাক্স সহায়তার আওতায় আরও ৬০ লাখ ডোজ ফাইজারের ভ্যাকসিন অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের দেওয়া মোট ভ্যাকসিন সাড়ে চার কোটি ডোজ ছাড়াল। আরও বেশ কিছু ভ্যাকসিন বাংলাদেশে আসার পথে রয়েছে।

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস থেকে গতকাল মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ভ্যাকসিন অনুদান ছাড়াও মহামারি প্রতিরোধ কার্যক্রম শক্তিশালী করতে বাংলাদেশের জাতীয় কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রদান কার্যক্রমেও কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আরও বলা হয়, ইতোমধ্যে বাংলাদেশের সাত হাজারেরও বেশি স্বাস্থ্য সেবাদানকারীকে করোনার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে উপযুক্তভাবে ব্যবস্থাপনার পাশাপাশি কোল্ড চেইন পদ্ধতি মেনে সংরক্ষণ ও পরিবহনের ওপর প্রশিক্ষণ দিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ জানান, যত বেশি সম্ভব বাংলাদেশিদের ভ্যাকসিন দেওয়া এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে জীবনরক্ষাকারী ভ্যাকসিন পৌঁছে দিতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র সরকার।

এখন পর্যন্ত কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ, পররাষ্ট্র দফতর এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশে ১২ কোটি ১০ লাখ ডলারেরও বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এসবি/এনএস

করোনাভাইরাস কোভ্যাক্স ফাইজার যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর