Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূর্বাচলের খাল-বিল দখল, ডিসি-এসপিকে আদালত অবমাননা নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২২ ২২:০৩

ঢাকা: পূর্বাচলের পাশে বিভিন্ন এলাকায় একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাট ও দখলের ওপর হাইকোর্টের দেওয়া স্থিতাবস্থা অমান্য করায় নারায়ণগঞ্জ ও গাজীপুরের ডিসি-এসপিসহ আটজনের প্রতি আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ নিশ্চিত করতে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। সাতদিনের মধ্যে ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ’হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে— পূর্বাচলের পাশে নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার রূপগঞ্জ ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান লঙ্ঘন করে একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার/খাল/বিল/নিচু ভূমির মাটি ভরাট ও সকল অবৈধ দখল ও সাইন বোর্ড অপসারণ করার নির্দেশনা চেয়ে জনস্বার্থে এইচআরপিবি আদালতে রিট মামলা দায়ের করলে আদালত স্থিতাবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেন।

জনস্বার্থ বিবেচনা করে হাইকোর্ট ২০১৮ সালের ১২ নভেম্বর এবং ২০১৯ সালের ২৭ জানুয়ারি বিবাদিদের এসব অবৈধ দখল ও মাটি ভরাটের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিলেও তা পালিত হচ্ছে না বরং অনেক জায়গায় মাটি ভরাটের কাজ অব্যাহত রয়েছে।

নোটিশে আরও উল্লেখ করা হয়েছে— কয়েকদিন আগে এইচআরপিবির প্রতিনিধি উক্ত এলাকায় পর্যবেক্ষণে গেলে অনেক হাউজিং কোম্পানির অবৈধ দখল ও মাটি ভরাটের কাজ অব্যাহত রাখার বিষয়টি দেখতে পান। যদিও এর আগে হাইকোর্টের আদেশের পরে আদালতে বিবাদিরা পদক্ষেপ নিয়ে হলফনামা দাখিল করেছিল। বর্তমানে পূর্বাচলের উক্ত এলাকায় মাটি ভরাট করে পরিবেশের ক্ষতি করছে কিন্তু প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না, যা আদালত অবমাননার শামিল।

নোটিশ প্রাপ্তির সাতদিনের মধ্যে হাইকোর্টের নির্দেশ অনুসারে নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার রূপগঞ্জ ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান লঙ্ঘন করে একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাটসহ সকল অবৈধ দখল বন্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আদালত অবমাননার দায়ে মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

খাল-বিল জলাধার টপ নিউজ পূর্বাচল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর