Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৈকতে অবৈধ স্থাপনা, নির্বাহী প্রকৌশলীকে আদালত অবমাননার নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৭

ঢাকা: আপিল বিভাগের রায় অমান্য করে কক্সবাজারের ঝিলনজা মৌজার সমুদ্র তীর এলাকায় পানি উন্নয়ন বোর্ড স্থাপনা নির্মাণ অব্যাহত রাখায় নির্বাহী প্রকৌশলীর প্রতি আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে কক্সবাজারের সৈকত এলাকার প্রাকৃতিক সৌন্দর্য অক্ষুণ্ন রাখতে এবং কক্সবাজারের ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় নির্মিত স্থাপনার প্রকল্প বন্ধ করতে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে, ব্যর্থ হলে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে জানানো হয়েছে।

নোটিশে বলা হয়, ১৯৯৯ সালে কক্সবাজার-টেকনাফ সী বিচ এলাকার ঝিলনজা মৌজা এলাকাকে পরিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণf করে গেজেট প্রকাশের পরে হোটেল মোটেল জোন এলাকার কতিপয় স্থাপনা অপসারণের নির্দেশনা দিলে হোটেল মালিকরা রিট দায়ের করলে তা খারিজ হয় এবং পাবলিক ট্রাস্ট ঘোষণা করে হাইকোর্ট সমুদ্র সৈকত রক্ষার নির্দেশনা দেন।

পরবর্তীতে আপিল দায়ের হলে তাও খারিজ হয় এবং তিনটি রিভিউ পিটিশন দায়ের করলে তাও খারিজ হয় এবং আপিল বিভাগ রায়ে ঝিলনজা মৌজায় স্থাপিত স্থাপনা অপসারণের নির্দেশও দেন। অপরদিকে ২০১১ সালের ৭ জুন অপর এক রায়ে কক্সবাজার বাজার সৈকত এলাকার প্রাকৃতিক বৈশিষ্ট ও সৌন্দর্য রক্ষার নির্দেশনা দেওয়া হয়।

কক্সবাজার ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় স্থাপনা নির্মাণ বন্ধ ও সৈকত এলাকার প্রাকৃতিক বৈশিষ্ট বজায় রাখার নির্দেশনা থাকলেও স্থানীয় পানি উন্নয়ন বোর্ড আদালতের নির্দেশনা অমান্য করে সমুদ্র তীরে শত শত কোটি টাকার নির্মাণ কাজের একটি প্রকল্প প্রণয়ন করেছে।

আদালতের নির্দেশনা অমান্য করে কক্সবাজার ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় স্থাপনা নির্মাণ প্রকল্প প্রনয়নের বিষয়টি টেলিভিশনে প্রকাশিত হলে এইচআরপিবি কক্সবাজারের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তানভির সাইদ আহমেদকে ৭২ ঘণ্টার সময় দিয়ে সুপ্রিম কোটের্র দেওয়া রায় অনুসারে ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় স্থাপনা নির্মাণ বন্ধ ও সৈকত এলাকার প্রাকৃতিক বৈশিষ্ট বজায় রাখার নির্দেশনা অনুযায়ী প্রকল্পের কার্যক্রম বন্ধ করার অনুরোধ জানানো হয়।

অন্যথায় আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

আদালত অবমাননা কক্সবাজার টপ নিউজ সমুদ্র সৈকত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর