Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ বছর বয়স পার হলে নিবন্ধন ছাড়াও কেন্দ্রে মিলবে ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৩

ঢাকা: কেবল শিক্ষার্থী নয়, ১২ বছরের বেশি বয়সী যে কারও জন্যই কেন্দ্রে নিবন্ধন ছাড়াই ভ্যাকসিন নেওয়ার সুযোগ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন না থাকলেও শুধু নাম, বয়স ও মোবাইল নম্বর দিয়ে এই বয়সীরা ভ্যাকসিন নিতে পারবে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর শহিদ সোহরাওয়ার্দী হাসপাতালে এক অনুষ্ঠানে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, এখন পর্যন্ত সব মিলিয়ে ১৭ কোটির বেশি ভ্যাকসিন আমরা দিয়েছি। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১০ কোটির বেশি মানুষ। লক্ষ্যমাত্রার ৮৫ শতাংশ ভ্যাকসিন আমরা দিয়েছি। আমাদের হাতে ১০ কোটি ডোজ ভ্যাকসিন আছে, কিন্তু অনেকেই এখনো ভ্যাকসিন নেননি।

তিনি আরও বলেন, এ কারণে এখন থেকে ১২ বছরের বেশি বয়সীরা জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন না থাকলেও শুধু নাম, বয়স ও মোবাইল নম্বর দিয়ে ভ্যাকসিন নিতে পারবে। ওই বয়সী যারা এখনো করোনাভাইরাসের ভ্যাকসিন পায়নি, তারা কেন্দ্রে গেলে এখন নিবন্ধন ছাড়াই ভ্যাকসিন নেওয়ার সুযোগ পাবে।

এর বাইরেও অন্য বয়সী যারা এখনো ভ্যাকসিন নেননি, তাদেরও দ্রুত ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, করোনায় যারা মারা গেছেন, তাদের প্রায় ৮৫ শতাংশ ভ্যাকসিন নেননি। যারা করোনার ভ্যাকসিন নিয়েছেন, তাদের মৃত্যুর সংখ্যা খুবই কম। তাদের সংক্রমিত হওয়ার হারও কম। ভ্যাকসিন নিয়েও যারা করোনা সংক্রমিত হয়েছেন, তাদের বেশিরভাগই বাড়িতে থেকেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। তাই ভ্যাকসিন আপনার ও আপনার পরিবারের সুরক্ষার জন্য।

তিনি আরও বলেন, দেশের মানুষ করোনার ভ্যাকসিন নিয়েছে বলেই করোনায় আমরা ভালো আছি। মৃত্যুর সংখ্যাও কম। ১৭ কোটির মানুষের মধ্যে মাত্র দেড় হাজার রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

জাহিদ মালেক বলেন, ছোটবেলায় আমাদের ভ্যাকসিন দেওয়া হয় ১০-১২টা করে। মায়েরা ভ্যাকসিন দেওয়ার জন্য বাচ্চাদের নিয়ে আসেন। প্রতিবছর আমরা দুই আড়াই কোটি বাচ্চাদের ভ্যাকসিন দিয়ে থাকি। আমরা যে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দিয়েছি, তারা সুন্দর করে লাইন ধরে ভ্যাকসিন নিয়েছেন। কোনো সমস্যা হয়নি।

বিপরীতে অন্যান্য দেশের উদাহরণ টেনে তিনি বলেন, অথচ ইউরোপে দেখুন ভ্যাকসিন নেবে না বলে তাদের পরিবহন বন্ধ। আজ ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়ায় রাস্তাঘাটে মারধর চলছে। তারা নিজেদের এত সভ্য জাতি হিসেবে দাবি করে, অথচ তারা ভ্যাকসিন নেবে না। বাংলাদেশে কিন্তু এরকম ঘটনা ঘটেনি। কাজেই আমি আমাদের দেশের মানুষকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমরা এদিক থেকে এসব দেশের তুলনায় অনেক এগিয়ে আছি। আমরা তাদের থেকে অনেক বেশি সিভিলাইজড, সভ্য। সে জন্য বাংলাদেশ এখন অনেক ভালো আছে।

করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর তুলনামূলক চিত্র তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন নিয়েছে বলে আজকে বাংলাদেশে মৃত্যুর সংখ্যা কম। আমাদের ২৮ হাজার মৃত্যু, ভারতেও ৫ লাখ, যুক্তরাষ্ট্রের ৯ লাখ। ইউরোপের প্রতিটি দেশের দুই-তিন লাখ লোক মারা গেছে।

তিনি আরও বলেন, আমাদের প্রবৃদ্ধি সাত শতাংশে উঠেছে। কারণ আমরা সবাই কাজ করতে পারছি। সবাই সুস্থ আছে। কলকারখানা চলছে। ভ্যাকসিন নেওয়ার কারণে সবার মধ্যে মনের মধ্যে কনফিডেন্স রয়েছে। এর ফলে রফতানি বেড়েছে ৩০ শতাংশ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভালো কাজের ফল আজ সারা বাংলাদেশ পাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিঞা, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, শহিদ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক ডা. মো. খলিলুর রহমানসহ অন্যরা।

সারাবাংলা/এসবি/টিআর

১২ বছরের বেশি বয়সী করোনা ভ্যাকসিন জাহিদ মালেক টপ নিউজ স্বাস্থ্যমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর