Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চূড়ান্ত ধাপের দিকে এগুচ্ছে করোনা মহামারি: মডার্না সিইও

আন্তর্জাতিক ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০৬

করোনাভাইরাস মহামারি চূড়ান্ত ধাপের দিকে এগুচ্ছে বলে মনে করেন মার্কিন ভ্যাকসিন উৎপাদক প্রতিষ্ঠান মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফানে ব্যানসেল। সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মডার্না সিইও’কে মহামারি চূড়ান্ত ধাপের দিকে এগোচ্ছে কি না এমন প্রশ্ন করা হয়। এর জবাবে তিনি বলেন, আমি মনে করি যে এটি একটি যুক্তিসঙ্গত দৃশ্যকল্প।

তিনি বলেন, ‘ওমিক্রন বা সার্স কোভ-২ ভাইরাসের বিবর্তন হওয়ার ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে। যত দিন যাচ্ছে, আমরা ততো মৃদু সংক্রমণ ক্ষমতার ভাইরাস দেখতে পাব। আর বাকি ২০ শতাংশ সম্ভাবনা রয়েছে যে, আমরা একটি পরবর্তী মিউটেশন দেখতে পাব যা ওমিক্রনের চেয়ে বেশি মারাত্মক হতে পারে।’

মডার্না সিইও ব্যানসেল বলেন, ‘আমি মনে করি আমরা ভাগ্যবান, কারণ ওমিক্রন খুব বেশি মারাত্মক ছিল না। কিন্তু তবুও আমরা দেখছি ওমিক্রনের কারণে বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী গত ৭ দিনে ১ কোটি ৫০ লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৭৩ হাজার ১৬২ জন।

২০১৯ সালের শেষ ভাগে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়। শিগগিরই এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। দুই বছরে বিশ্বব্যাপী করোনাভাইরাসে ৪১ কোটি ৫০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেল। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৮ লাখ ৪০ হাজারের বেশি মানুষের।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর